National

রাষ্ট্রপতির আমন্ত্রণে নৈশভোজে কি খাওয়ানো হল জি২০-তে আসা রাষ্ট্রপ্রধানদের

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আমন্ত্রণে যে নৈশভোজের আয়োজন হয়েছিল জি২০ বৈঠকে হাজির রাষ্ট্রপ্রধানদের জন্য, সেখানে তাঁদের মেনুতে কি ছিল জেনে নিন।

ভারতে জি২০ বৈঠকে যোগ দিতে হাজির হয়েছেন আমেরিকা, ব্রিটেন সহ বিভিন্ন রাষ্ট্রের রাষ্ট্রপ্রধানরা। দিল্লি জুড়ে তাই যেমন নিরাপত্তার কড়াকড়ি, তেমনই শহর সেজে উঠেছে নববধূর সাজে। এই বৈঠকে আসা রাষ্ট্রপ্রধানদের নৈশভোজে আমন্ত্রণ করেছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

সংবাদ সংস্থা আইএএনএস এই নৈশভোজের মেনুতে কি ছিল তা জানিয়েছে। মেনুতে কিন্তু বিশেষ গুরুত্ব পেয়েছে ভারত। ভারতীয় খাবারের বৈচিত্র্যের মধ্যে একতার ছন্দ স্পষ্ট ছিল মেনুতে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

দিল্লির ভারত মণ্ডপম-এ এই নৈশভোজ ছিল। প্রথা রীতি ও জলবায়ুর বৈচিত্র্য কীভাবে স্বাদে মিলেমিশে একাকার হয়ে গেছে সেকথা মনে করিয়ে দিয়েছেন রাষ্ট্রপতি।

নৈশভোজের খাবার ছিল নিরামিষ। প্রথমেই ছিল ফক্সটেল মিলেট লিফ ক্রিস্পস। যার ওপর ছড়িয়ে দেওয়া ছিল সাদা দই এবং চাটনি। এরপর ছিল কাঁঠালের গ্যালেট এবং মাশরুম।

ছিল লিটল মিলেট ক্রিস্পস এবং কারি পাতা দিয়ে ভাজা কেরালার লাল ভাত। এছাড়া ছিল মুম্বই পাও, এলাচের স্বাদের বাখরখানি।

মিষ্টির মধ্যে ছিল এলাচের স্বাদে ভরা মিলেট পুডিং, ফিগ পিচ কম্পোট এবং অ্যাম্বারমোহর রাইস ক্রিস্পস। পানীয়ের তালিকায় ছিল কাশ্মীরি খেওয়া, ফিল্টার কফি এবং দার্জিলিং চা। এছাড়া ছিল পানের স্বাদে ভরা চকোলেট লিভস্।

এমনই নানা স্বাদের মিলন ঘটেছে এই নৈশভোজে। ভারত এখন বিশেষ জোর দিচ্ছে মিলেটের নানা পদে। তাই মিলেট জি২০-তেও খাবারের মেনুতে রীতিমত গুরুত্ব পেল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *