Sports

টাইব্রেকারে হেরে বিদায় নিল ডেনমার্ক, শেষ আটে ক্রোয়েশিয়া

বিশ্বকাপের এই রবিবারটা টাইব্রেকারের ওপর দিয়েই গেল। প্রথম খেলায় স্পেনকে টাইব্রেকারে হারিয়ে শেষ আটে পৌঁছে গেল রাশিয়া। আর দ্বিতীয় খেলাতে‌ ডেনমার্ককে টাইব্রেকারে হারিয়ে শেষ আটের টিকিট পাকা করল ক্রোয়েশিয়া। শেষ আটে মুখোমুখি হবে রাশিয়া ও ক্রোয়েশিয়া।

ডেনমার্ক ও ক্রোয়েশিয়ার খেলার শুরুতেই চমক। খেলা তখনও ১ মিনিট পুরো হয়নি। ডেনমার্কের মাথিয়াস জোরগেনসেনের জটলার মধ্যে থেকে নেওয়া গোলমুখী শট আটকাতে ব্যর্থ হন ক্রোয়েশিয়ার গোলকিপার। বল তাঁর পায়ে লেগে গড়িয়ে ঢুকে পড়ে জালে। খেলা শুরুর ১ মিনিটের মধ্যেই ১-০ ব্যবধানে এগিয়ে যায় ডেনমার্ক। এর ঠিক ২ মিনিট পর পাল্টা ডেনমার্কের গোলে হানা দেয় ক্রোয়েশিয়া। এখানেও গোলমুখে জটলার মধ্যে ডেনমার্কের এক খেলোয়াড়ের গায়ে লেগে বল চলে যায় ক্রোয়েশিয়ার মারিও মান্দজুকিচের পায়ে। সেখান থেকে তাঁর গোল করা আটকাতে পারেননি ডেনমার্কের গোলরক্ষক। বল জড়িয়ে যায় জালে। খেলার মাত্র ৩ মিনিটের মধ্যে গোল শোধও হয়ে যায়। ফলাফল দাঁড়ায় ১-১।

এরপর দু’পক্ষ কিছু সুযোগ পেলেও তাতে প্রথম ৯০ মিনিটে আর গোল হয়নি। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ে খেলার ১১৩ মিনিটের মাথায় কড়া ট্যাকলে ফাঁকা গোলে বল ঠেলতে ব্যর্থ হন ডেনমার্কের খেলোয়াড়। কিন্তু তাঁকে ট্যাকল করতে গিয়ে পেনাল্টি বক্সে ফাউলের জেরে পেনাল্টি আদায় করে নেয় ক্রোয়েশিয়া। সেই পেনাল্টি আবার রুখে দেন ডেনমার্কের গোলরক্ষক। নাহলে ওখানেই হয়তো শেষ হয়ে যেত খেলা। এরপর সুযোগ তৈরি হলেও কোনও পক্ষ গোল করতে পারেনি। খেলা গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকারে ডেনমার্কের প্রথম শট আটকে দেন ক্রোয়েশিয়ার গোলকিপার। কিন্তু সে সুখ বেশিক্ষণ স্থায়ী হয়নি। কারণ ক্রোয়েশিয়ারও প্রথম শট রুখে দেন ডেনমার্কের গোলরক্ষক। দ্বিতীয় শট গোলে ঢোকাতে ভুল করেনি ডেনমার্ক ও ক্রোয়েশিয়া। ডেনমার্ক ও ক্রোয়েশিয়া ২ দলেরই তৃতীয় শটেও গোল হয়। ৩টে করে শটের পর টাইব্রেকারের ফল দাঁড়ায় ২-২। ডেনমার্কের চতুর্থ শট কিন্তু আটকে দেন ক্রোয়েশিয়ান গোলকিপার। ক্রোয়েশিয়া শট নিতে আসে। কিন্তু ডেনমার্কের গোলকিপার আবার সেই শট রুখে দিয়ে খেলা জমিয়ে দেন। ৪টি করে শটের পর ফল দাঁড়ায় ২-২। পঞ্চম শট নিতে গিয়ে একটু যেন থমকে যান ডেনমার্কের খেলোয়াড়। এই দোনোমনা মনে নেওয়া শট সহজেই রুখে দেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক। ফলে পঞ্চম ও শেষ শট গোলে ঢোকাতে পারলেই শেষ ৮ পাকা। এই অবস্থায় চাপের মুখেও এতটুকু ভুল করেনি ক্রোয়েশিয়া। অব্যর্থ শটে গোল। আর সেই সঙ্গেই টাইব্রেকারে ৩-২ ব্যবধানে জিতে শেষ আটে পৌঁছে গেল ক্রোয়েশিয়া। এবারের মত বিশ্বকাপের দৌড় শেষ করল ড্যানিশরা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *