State

হিমঘরে গ্যাস লিক, আতঙ্কে ঘরছাড়া গ্রামবাসী, নষ্ট ফসল

গত শুক্রবার রাতে আচমকাই একটা উগ্র গন্ধ নাকে এসে ঠেকে হুগলির ধনেখালি থানার প্যারাম্বুয়া গ্রামের বাসিন্দাদের। ঝাঁঝালো গন্ধে তীব্র শ্বাসকষ্ট শুরু হয়ে যায় অনেকেরই। কি সেই গন্ধ বা কোথা থেকে গন্ধ আসছে তা বুঝে উঠতে পারছিলেন না কেউই। আতঙ্কে প্রাণ বাঁচাতে এলাকায় হুড়োহুড়ি পড়ে যায়। ঘরবাড়ি ছেড়ে পালাতে শুরু করে লোকজন। স্থানীয় মানুষজনই পুলিশ ও দমকলবাহিনীকে খবর দেন।

জানা যায়, গ্রামের হিমঘরে ভালভে ত্রুটির কারণে গ্যাস লিক থেকেই ঘটেছে বিপত্তি। দমকলবাহিনীর তৎপরতায় রাতের মধ্যেই সারানো হয় সেই ভালভ। স্থানীয় বাসিন্দাদের আতঙ্ক কাটাতে মাইকে প্রচার করা হয়। রাত ৩টের পর থেকে বিষাক্ত গ্যাসের দৌরাত্ম্য কমে এলে গ্রামবাসীরা ফের যে যাঁর ঘরে ফেরা শুরু করেন।

হাওড়ার ঘুসুরির পর এবার হুগলির ধনেখালি। গ্যাস লিকের ঘটনাকে কেন্দ্র করে শনিবার সকালে উত্তেজনা ছড়ায় এলাকায়। অভিযোগ, বিষাক্ত গ্যাস শ্বাসবায়ুতে ঢুকে গতরাতে অসুস্থ হয়ে পড়েছিলেন বেশ কয়েকজন গ্রামবাসী। তাঁদেরকে পরে তারকেশ্বর গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়। এলাকাবাসীর দাবি, ক্ষতিকারক অ্যামোনিয়ার প্রভাবে নষ্ট হয়ে গেছে হিমঘরে মজুত রাখা আলুর অনেকটাই। নষ্ট হয়ে গেছে খেতের ফসল। এই সমস্ত অভিযোগে শনিবার সকালে তারকেশ্বর ফিডার রোড অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করেন গ্রামের কৃষকরা। ব্যস্ত সময়ে অবরোধের ফলে তীব্র যানজট সৃষ্টি হয় ওই এলাকায়। পরে স্থানীয় প্রশাসনের ক্ষতিপূরণের আশ্বাসে অবরোধ তুলে নেন বিক্ষোভকারীরা।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button