State

উঠল মরসুমের প্রথম ইলিশের ঝাঁক, দাম কমার আশায় মধ্যবিত্ত বাঙালি

ইলিশ উঠল কি? এ প্রশ্ন সকলের থাকে। এবার সেই ইলিশের ঝাঁকের প্রথম ঢেউ এল বাংলার সমুদ্র শহরে। উঠল প্রচুর ইলিশ। দাম কমার আশায় দিন গুনছে মধ্যবিত্ত বাঙালি।

বর্ষা এলেই বাঙালির মনে উঁকি দেয় রূপোলী ইলিশ। রসনায় সেই পুরনো স্বাদ স্মৃতি উস্কে চাগাড় দিতে থাকে। কিন্তু বাধ সাধে দাম।

বাজারে যদিও বা এখন ইলিশের দেখা মিলছে তো তার দাম শোনার পর অনেকেই আড়চোখে আরও একবার ইলিশের দিকে চেয়ে চলে যাচ্ছেন অন্যদিকে।

পশ্চিমবঙ্গে ডায়মন্ডহারবার ও দিঘা ইলিশ ওঠার জন্য বিখ্যাত। ট্রলার ভর্তি করে ইলিশ আসে এখানে। চলতি বছরে এখনও সেভাবে বৃষ্টি শুরু হয়নি। তাই ইলিশেরও এতদিন দেখা পাওয়া যায়নি। তবে এবার উঠল ইলিশ। তৈরি হল ইলিশের ঝাঁক ঢোকার অনুকূল পরিবেশও।

ইলিশের ঝাঁক ডালে ওঠে বৃষ্টি আর পুবালি হাওয়ার যুগলবন্দিতে। সেই আবহাওয়া তৈরি হয়েছে দিঘায়। অল্প হলেও বৃষ্টি হচ্ছে। সেইসঙ্গে রয়েছে পুবালি হাওয়ার দাপট। ফলে ইলিশের ঝাঁক জালে পড়েছে।


মঙ্গলবারই এই মরসুমের প্রথম ইলিশের ঝাঁক দিঘার পাইকারি বাজারে এসে পড়েছে। আবহাওয়া অনুকূল থাকলে এখন থেকে ইলিশ উঠতে থাকবে দিঘায়। ফলে বাজারে দাম কমার একটা অনুকূল পরিবেশও তৈরি হওয়ার রাস্তা খুলেছে।

মধ্যবিত্ত এখন অপেক্ষায় কবে ইলিশের দামটা নাগালের মধ্যে আসবে। এটা দেখা যায় একবার ইলিশের দাম কমতে শুরু করলে বাজারে অন্য মাছের চাহিদা তলানিতে এসে ঠেকে।

তখন কেবল ইলিশই কিনতে থাকেন অধিকাংশ মানুষ। এ অভিজ্ঞতা ফি বছরই মাছ বিক্রেতাদের হয়। তবে এখনও সে পরিস্থিতি তৈরি হয়নি।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button