State

আম্ফান ভেঙেছিল জেটি, ফের চালু হলদিয়া থেকে কলকাতার কম খরচের ফেরি

ফের চালু হল গুরুত্বপূর্ণ জলপথ পরিবহণ রুট। চালু হলদিয়া থেকে কলকাতার কম খরচের ফেরি। যা যাবে রায়চক পর্যন্ত।

কলকাতা : কলকাতা থেকে হলদিয়া যাতায়াত যাঁরা করে থাকেন, তাঁরা জানেন জলপথে এই রুটে যাতায়াতের জন্য সবচেয়ে কম খরচের রুট হল কুকড়াহাটি থেকে রায়চক স্টিমার যাত্রা। পূর্ব মেদিনীপুর, কলকাতা ও দক্ষিণ ২৪ পরগনাকে জলপথে জুড়ে দিয়েছে এই জলপথ পরিবহণ। ফলে এই রুটে প্রবল ভিড় লেগেই থাকে। যদিও আম্ফান ঝড় সেই গুরুত্বপূর্ণ জলপথ রুট স্তব্ধ করে দিয়েছিল। কারণ জেটিই গুঁড়িয়ে গিয়েছিল আম্ফান ঝড়ের তাণ্ডবলীলায়।

আম্ফান ঝড়ে গত ২০ মে কার্যত ধ্বংস হয়ে যায় পূর্ব মেদিনীপুরের কুকড়াহাটি জেটি। যেখান থেকে হলদিয়া থেকে কলকাতা আসার যাত্রীরা বা রায়চক যাওয়ার যাত্রীরা স্টিমার ধরতেন। জেটি না থাকায় তখন বন্ধ হয়ে যায় এই কুকড়াহাটি থেকে রায়চক স্টিমার পরিবহণ। বেজায় সমস্যায় পড়েন যাত্রীরা। জেটি সারাতে উঠেপড়ে লাগে রাজ্যসরকার। তারপর সাড়ে ৩ মাস পর অবশেষে সেই জেটি সম্পূর্ণ তৈরি করে ফের শুক্রবার থেকে চালু হল এই গুরুত্বপূর্ণ রুট।

হলদিয়া, কলকাতা ও রায়চককে জুড়লেও এই রুটে সবচেয়ে বেশি যাত্রী হয় কলকাতা ও হলদিয়ার মধ্যে। কলকাতা থেকে হলদিয়া বা হলদিয়া থেকে কলকাতা আসার সবচেয়ে কম খরচের যাত্রা হল এটি। সময়ও লাগে কম। ফলে হাজার হাজার মানুষ এই রুটে যাতায়াত করে থাকেন। প্রথম দিনেই এই রুটের কতটা চাহিদা তা পরিস্কার হয়েছে। যথেষ্ট ভিড় হয়েছে প্রথম দিনেই।

শুধু কলকাতা বলেই নয়, দক্ষিণ ২৪ পরগনাকেও জুড়েছে এই রুট। নদী পথে যাত্রাও মনোরম। কোনও যানজটের সমস্যা নেই। ফলে নির্দিষ্ট সময়েই পৌঁছনো যায় জলপথে। সব দিক থেকে জলপথ পরিবহণ অনেক মানুষের দৈনন্দিন যাতায়াতের মাধ্যম। নদীবক্ষে হাওয়া খেতে খেতে যাতায়াতও হয়। কিছুটা তাজা বাতাসও খাওয়া হয়। মনও ভাল হয়। যানজটের সমস্যা ভোগ করতে হয়না। সব মিলিয়ে কুকড়াহাটি থেকে রায়চক স্টিমার যাত্রা শুরু হওয়ায় বেজায় খুশি সকলে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button