World

বেলাগাম করোনার নতুন ধরণ, বিমান বন্ধ করল বহু দেশ

ব্রিটেন থেকে আসা কোনও বিমান তাদের দেশে অবতরণ করতে পারবেনা। এমনই ফতোয়া জারি করল ইউরোপের অনেক দেশ। একই পথে হাঁটতে চলেছে অন্য দেশও।

লন্ডন : করোনা নতুন করে ইউরোপে তার প্রকোপ শুরু করেছে। ফলে অনেক দেশেই নতুন করে লকডাউন বা কঠোর নিয়ন্ত্রণবিধি চালু হয়েছে। জার্মানি, নেদারল্যান্ডস, ফ্রান্সের মত দেশগুলি লকডাউনের পথে হেঁটেছে। এই অবস্থায় ব্রিটেনের বিদেশ মন্ত্রীর একটি ঘোষণা গোটা বিশ্বকে তটস্থ করে তুলেছে। বিশেষত ইউরোপের দেশগুলিকে।

ব্রিটেনের বিদেশ মন্ত্রী জানিয়েছেন, তাঁদের দেশে করোনার এমন একটি ধরণ মাথা চাড়া দিয়েছে যা নেহাতই বেলাগাম হয়ে যাচ্ছে। তাকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এর সংক্রমণ ক্ষমতাও অনেক বেশি। খুব দ্রুত ছড়াচ্ছে সেটি।

ব্রিটেনের এই ঘোষণার পরই তাদের দেশে তো সাধারণ মানুষের মধ্যে আশঙ্কার মেঘ জমেছেই, সেইসঙ্গে অন্যান্য দেশগুলিও সতর্ক হয়ে উঠেছে।

ইতিমধ্যেই ব্রিটেন থেকে তাদের দেশে যাত্রীবাহী বিমান অবতরণে নিষেধাজ্ঞা জারি করেছে অনেক দেশ। যারমধ্যে নেদারল্যান্ডস, বেলজিয়ামের মত দেশগুলি রয়েছে। জার্মানি, ইতালিও এই পথে হাঁটতে চলেছে।

ব্রিটেনে যে নতুন করোনার ধরণটি মাথাচাড়া দিয়েছে সেটির সংক্রমণ ক্ষমতা ৭০ শতাংশ বেশি। যাকে নিয়ন্ত্রণ করতে অক্ষম ব্রিটিশ সরকার। করোনার এই নতুন ধরণ এত দ্রুত ছড়াচ্ছে যে ব্রিটেন বড়দিনের আগে কার্যত লকডাউনে প্রবেশ করেছে।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, এই করোনার ধরণ এত দ্রুত ছড়াচ্ছে যে ব্রিটেনের বহু লক্ষ মানুষ বড়দিনে তাঁদের বাইরে বার হওয়ার পরিকল্পনা বাতিল করে ঘরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন।

ব্রিটেনে যখন এমন পরিস্থিতি তখন ফ্রান্সে চলছে করোনার দ্বিতীয় ঢেউয়ের ঝাপটা। ইতালি কড়া বিধিনিষেধ জারি করেছে। সেখানে দিনে ১ বারের বেশি বাড়ি থেকে বার হওয়া মানা। অত্যাবশ্যক নয় এমন দোকানপসার সব বন্ধ। বন্ধ রেস্তোরাঁ, পাব।

নেদারল্যান্ডস জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত লকডাউনের পথে হেঁটেছে। রাশিয়ায় মৃত্যু বেড়ে চলেছে। সেখানেও সংক্রমণ বেড়ে চলেছে। গোটা ইউরোপ জুড়েই নতুন করে করোনার প্রকোপ শুরু হয়ে গেছে। ঠিক বড়দিনের সময়ই এমন পরিস্থিতিতে তাদের বছরের সবচেয়ে বড় উৎসবটাই পালন করা হয়ে উঠছে না। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button