National

চাঁদনি রাতের তাজমহল দর্শনের সুযোগ পেতে চলেছেন পর্যটকরা

তাজমহল সকালের আলোয় যত সুন্দর, তার চেয়েও নাকি অনেক বেশি সুন্দর চাঁদনি রাতে। শাহজাহান নাকি তাঁর শেষ দিনগুলোয় ক্ষীণ দৃষ্টিশক্তি নিয়েও চাঁদনি রাতের তাজমহল দর্শন করতেন একটি হিরের ওপর পড়া চাঁদনি রাতের তাজমহলের প্রতিবিম্ব দেখে। সেটা ইতিহাস। তবে এখন চাঁদনি রাতের তাজমহল দর্শনের সুযোগ পর্যটকদের দিতে চলেছে সরকার। এজন্য উদ্যোগ শুরু হয়েছে। ফলে সকাল ১০টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত তাজমহল খোলা থাকার পরম্পরা বদলে যেতে চলেছে শীঘ্রই। এমনই ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল।

সংবাদ সংস্থা আইএএনএস-কে দেওয়া সাক্ষাৎকারে মন্ত্রী জানিয়েছেন, চাঁদনি রাতে তাজমহল দর্শনের সুযোগ করে দিতে তাঁদের কাছে বহু অবেদন জমা পড়েছে। তাই বিষয়টি নিয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে। রাতেও তাজমহল খুলে রাখার চেষ্টা চলছে। এজন্য প্রয়োজনীয় অনুমতি পেলেই রাতে পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে তাজমহলের দরজা। চাঁদনি রাতে তাজমহলের অমোঘ রূপ নিশ্চিন্তে উপভোগ করতে পারবেন তাঁরা।

২ চোখ ভরে তাজমহলের রূপ চাঁদের আলোয় উপভোগ করার জন্য পর্যটকদের দিতে হবে মাথাপিছু ৫১০ টাকা। শিশুদের ক্ষেত্রে ৫০০ টাকা। তবে এই প্রবেশমূল্য কেবল ভারতীয় পর্যটকদের জন্য। বিদেশিদের জন্য মাথাপিছু প্রবেশমূল্য ৭৫০ টাকা। তবে চাঁদনি রাত তো আর সারা মাস থাকবে না। তাই মাসে ৫ দিন রাতে খোলা হবে তাজমহলের দরজা। ওই দিনগুলোতেই মিলবে চাঁদনি রাতের তাজমহল দর্শন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button