State

রাজ্যজুড়ে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে নেতাজিকে স্মরণ করলেন বঙ্গবাসী

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৪ তম জন্মজয়ন্তী উপলক্ষে রাজ্যজুড়ে সকাল থেকেই শুরু হয় নানা অনুষ্ঠান, পতাকা উত্তোলন, নেতাজি মূর্তিতে মাল্যদান, প্রভাত ফেরি। এদিন শ্যামবাজার পাঁচমাথার মোড়ে নেতাজি মূর্তিতে মাল্যদান হয়। নেতাজির মূর্তি ও তার চারপাশ ফুল দিয়ে সাজানো হয়। রাস্তাতেই হয় বিশেষ অনুষ্ঠান। নেতাজির জীবন নিয়ে বক্তব্য রাখেন বহু বিশিষ্ট ব্যক্তি। এদিন নেতাজি ভবনেও ছিল বিশেষ অনুষ্ঠান। যেখানে নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবনের নানা কথা তুলে ধরা হয়।

বৃহস্পতিবার কলকাতার আকাশ ছিল মেঘে ঢাকা। সঙ্গে ঘন কুয়াশার চাদর। তবে সেই মন খারাপ করা আবহাওয়া নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তীর উৎসবে ভাটা ফেলতে পারেনি। পারেনি পাড়ায় পাড়ায় নেতাজিকে নিয়ে উন্মাদনাকে চেপে দিতে। সকাল থেকেই পাড়ায় পাড়ায় শুরু হয় পতাকা উত্তোলন। অনেক জায়গায় শোভাযাত্রা বার হয়। নেতাজির ছবি হোক বা মূর্তি, হয় মাল্যদান। শ্রদ্ধা নিবেদন। অনেক সংগঠনের তরফেও দিনটি শ্রদ্ধার সঙ্গে পালিত হয়।

বিভিন্ন স্কুলেও নেতাজি জন্মজয়ন্তী শ্রদ্ধা ও উৎসবের মেজাজে পালিত হয়েছে। ছাত্রছাত্রীদের নেতাজির আদর্শ, তাঁর সংগ্রাম, আত্মত্যাগ সম্বন্ধে বিষদে জানাতে অনেক স্কুলে আলোচনাসভা হয়। গান হয়। শহর থেকে গ্রাম। অনেক জায়গাতেই নেতাজি মূর্তি রয়েছে। এদিন সকালে সে সব মূর্তিতেই মাল্যদান হয়। অনুষ্ঠান হয়। সব মিলিয়ে বৃহস্পতিবার সকালটা গোটা রাজ্যজুড়েই হয়ে রইল নেতাজিময়। বাংলার এই বীরপুরুষকে শ্রদ্ধা জানাতে এদিন কোথাও কার্পণ্য করেননি বঙ্গবাসী।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button