World

৯৮ দিন পর লকডাউন তুলে নিচ্ছে স্পেন

টানা ৯৮ দিন লকডাউনে থাকার পর অবশেষে লকডাউন তুলে নিচ্ছে স্পেন। যদিও করোনা বিদায় নেয়নি সে দেশ থেকে।

মাদ্রিদ : গত ১৪ মার্চ করোনা হুহু করে ছড়াতে থাকায় স্পেন লকডাউনের রাস্তায় হাঁটে। স্তব্ধ হয়ে যায় ইউরোপের এই দেশ। গৃহবন্দি হয়ে পড়েন মানুষজন। লকডাউন যাতে কঠোরভাবে পালন হয় সেদিকে নজর রাখে প্রশাসন। অন্যদিকে মানুষও করোনার ভয়ংকরতা বুঝে ঘরেই আশ্রয় নেন। তারপর বিভিন্ন সময়ে সামান্য ছাড় মিলেছে। সময় বেঁধে দিয়ে কিছু ক্ষেত্রে ছাড় শুরু করেছিল সরকার।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

আধুনিক স্পেন তো বটেই, এমনকি স্পেনের ইতিহাসে এমন ভাবে লকডাউন কখনও দেখা যায়নি। তবে করোনার কথা মাথায় রেখে সবটাই মেনে বাড়ি থেকে বার হওয়া বন্ধ করেন স্পেনের মানুষ। এরপর স্পেনে করোনা সংক্রমণ একসময় চূড়ান্ত আকার নেয়। তারপর তা কমতেও শুরু করে। এখনও কিন্তু স্পেনে করোনা সংক্রমণ চলছে। করোনায় মৃত্যুও হচ্ছে। তবে সেই প্রকোপটা নেই।

করোনা নিয়েই বাঁচতে হবে। এমনই একটা মরিয়া ভাবনাকে সঙ্গী করে ক্রমশ গোটা পৃথিবী ছন্দে ফেরার লড়াই চালাচ্ছে। স্পেনও এবার সেই পথেই হাঁটল। শনিবার মধ্যরাত থেকে স্পেন সরকার দেশজুড়ে লকডাউন তুলে নিচ্ছে। ৯৮ দিন পর স্পেন থেকে উঠে যাচ্ছে লকডাউন। অফিস কাছারি, দোকানপাট, মল, খাবার দোকান, পাব সবই খুলবে। তবে সরকার লকডাউন তোলার সঙ্গে এটাও সতর্ক করেছে যে করোনা বিদায় নেয়নি। তাই সামাজিক দূরত্ব সহ অন্যান্য যাবতীয় করোনা প্রতিরোধক প্রোটোকল মেনেই সকলকে চলতে হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button