Saturday , September 21 2019
Lion
ফাইল : দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কের সিংহ

পালিয়েছে ১৪টি সিংহ, ভয়ে কাঁপছে গোটা এলাকা

একটা দুটো নয়, গুনেগুনে ১৪টি সিংহ চম্পট দিল অভয়ারণ্য ছেড়ে। তাদের কোনও খোঁজ নেই। তন্নতন্ন করে খুঁজেও তাদের টিকিটি দেখতে পাচ্ছেন না বনকর্মীরা। ফলে আতঙ্ক একেবারে মাথায় চড়ে নাচছে। গোটা এলাকা জুড়ে সতর্কতা জারি হয়েছে। খবর পাওয়ার পর থেকে ভয়ে কাঁপছেন স্থানীয়রা। এখন কোথায় সিংহরা ঘাপটি মেরে আছে তা বোঝা যাচ্ছে না। ফলে যে কোনও সময় তারা লোকালয়ে ঢুকে হামলা চালাতে পারে। জখম করতে পারে সাধারণ মানুষকে। সিংহের হাতে মরতেও হতে পারে কাউকে। কী হবে কারও জানা নেই। ফলে ঘর থেকে সহজে বার হওয়ার ঝুঁকিই নিতে পারছেন না স্থানীয়রা।

দক্ষিণ আফ্রিকার লিমপোপো প্রদেশের ফালাবোরওয়ায় রয়েছে ক্রুগার ন্যাশনাল পার্ক। এখানেই রয়েছে অনেক আফ্রিকান সিংহ। সেখান থেকেই কোনওভাবে অভয়ারণ্যের কাঁটাতার পার করে চম্পট দেয় ১৪টি সিংহ। এই পরিস্থিতিতে সিংহদের যেমন খোঁজ চলছে তেমনই লিমপোপো প্রদেশের প্রশাসন জানিয়ে দিয়েছে এই পরিস্থিতিতে তারা সবচেয়ে আগে গুরুত্ব দিচ্ছে স্থানীয়দের সুরক্ষার দিকে। ইতিমধ্যেই সকলকে সতর্ক করার পাশাপাশি চারিদিকে বনকর্মী ও আধিকারিকদের ছড়িয়ে দেওয়া হয়েছে। তাঁরা কঠোর নজর রাখছেন সবদিকে।

লিমপোপো প্রশাসন এটাও পরিস্কার করে দিয়েছে যে অবশ্যই বন্যপ্রাণী হত্যা তারা মানে না। কিন্তু এক্ষেত্রে যদি দেখা যায় ওই সিংহরা কোনওভাবে মানুষের ক্ষতি করতে চলেছে তাহলে তাদের বিরুদ্ধে চূড়ান্ত পদক্ষেপই করা হবে। কারণ মানুষকে রক্ষা করা তাদের সবচেয়ে আগের কাজ। এখন সিংহদের সঙ্গে এই চোর পুলিশ খেলা কতদিন চলে, তারা ধরা পড়ে নাকি বনকর্মীদের গুলির নিশানা হয় তার জন্য অপেক্ষা করা ছাড়া গতি নেই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *