Tuesday , January 21 2020
Breast Cancer
প্রতীকী ছবি

নিজের স্তনকে অবশ্যই সপ্তাহে ১ মিনিট দিন, পরামর্শ ফ্যাশন ডিজাইনারের

মহিলারা পরিবারের জন্য সব করেন কিন্তু নিজের জন্য ১ মিনিটও খরচ করেননা। নিজেকে অবহেলা করা অধিকাংশ ভারতীয় মহিলার অতি সাধারণ বৈশিষ্ট্য। বিখ্যাত ফ্যাশন ডিজাইনার অনুপমা দয়ালের বক্তব্য এটা ঠিক নয়। মহিলাদের নিজের যত্ন নেওয়া উচিত। তাঁদের নিজেদের স্তনকে সপ্তাহে অন্তত ১ মিনিট দেওয়া উচিত। কিন্তু কেন? অনুপমার পরামর্শ এই ১ মিনিটে নিজের স্তন নিজেই পরীক্ষা করা যায়। যা বহু মহিলাকে স্তন ক্যানসারের সম্ভাবনা নিয়ে আগাম জানান দেবে। অথবা স্তন ক্যানসার হলে তা দ্রুত ধরা পড়বে।

স্তন ক্যানসার সম্বন্ধে মহিলাদের সচেতন করতে অনেক সেমিনার, শো আয়োজিত হয়। কিন্তু সেখানে খুব বেশি মহিলা আসেন না। অনুপমা তাই একদম অন্য রাস্তায় হেঁটে সকলকে টেনে আনার উদ্যোগ নিলেন। দ্বাদশ রেলওয়ে সপ্তাহ পালিত হল সম্প্রতি। সেখানে একটি ফ্যাশন শোয়ের আয়োজন করা হয়। আর সেই ফ্যাশন শোতে কোনও পেশাদার মডেল নয়, অনুপমা কাজে লাগিয়েছেন স্তন ক্যানসারে আক্রান্ত হওয়া ও অনেক ক্ষেত্রে সেই স্তন ক্যানসার থেকে সুস্থ হয়ে ফেরা মহিলাদের।

৩৫ বছরের স্বপ্না আগরওয়াল থেকে ৭৫ বছরের প্রমীলা কাটিয়াল। অনেক বয়সের মহিলাকেই ব়্যাম্পে হাজির করেন অনুপমা। অনুপমার দাবি, পেশাদার মডেল দিয়ে স্তন ক্যানসার সচেতনতাকে সামনে রেখে ফ্যাশন শোয়ে অনেকেই আসেন না। তাই এই পথ বেছে নিয়েছেন তিনি। ক্যানসারকে হারিয়ে জিতে ফেরা মহিলাদের ব়্যাম্পে মডেল হিসাবে ব্যবহার করে খুব ভাল সাড়া পেয়েছেন তিনি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *