World

৩ দিনে ২টি প্রবল ভূমিকম্প, প্রলয় আতঙ্কে কাবু মানুষজন

মাত্র ৩ দিনের ব্যবধান। গত মঙ্গলবারের পর ফের বৃহস্পতিবার ভূমিকম্প। তাও প্রবল কম্পন। ২টি কম্পনস্থলও কাছাকাছি। ফলে ভূমিকম্পের আতঙ্ক তো রয়েছেই। সেইসঙ্গে এমন ঘনঘন বড় মাত্রার কম্পনে অন্য আতঙ্কও গ্রাস করেছে ফিলিপিন্সের সাধারণ মানুষকে। তবে কি প্রলয়ের কোপে পড়তে চলেছেন তাঁরা? এমন প্রশ্নও তাঁদের মাথায় ঘুরতে শুরু করেছে। আতঙ্কের কারণও রয়েছে। গত মঙ্গলবার যে কম্পন কোটাবাতো প্রদেশে হয়েছিল তার মাত্রা ছিল ৬.৬। আর বৃহস্পতিবার সকালে মিন্দানাও দ্বীপে যে কম্পন অনুভূত হল তার মাত্রা ছিল ৬.৫।

মাটির ১০ কিলোমিটার নিচে ছিল এদিনের কম্পনের উৎসস্থল। ক্ষয়ক্ষতি এখনও পরিস্কার জানা যায়নি। তবে গত মঙ্গলবারের কম্পনই কেড়ে নিয়েছে ৮টি প্রাণ। ভূমিকম্পের জেরে সেদিন অনেক জায়গায় ধস নামে। তার তলায় চাপা পড়ে এখনও নিখোঁজ ২ জন। বহু বাড়ির ক্ষতি হয়েছে। আর ওদিনের কম্পনের প্রায় সমান মাত্রার কম্পন এদিন অনুভূত হয়েছে। ফলে একটা আশঙ্কা তো রয়েছেই।

২ সপ্তাহ আগেই তুলুনাম এলাকাতেও একটি প্রবল কম্পন অনুভূত হয়েছিল। সেই কম্পনে ২০০ জন আহত হন। এভাবে একের পর এক প্রবল কম্পনে জেরবার গোটা ফিলিপিন্স। যদিও ফিলিপিন্স প্যাসিফিক রিং অফ ফায়ারের ওপর অবস্থিত। ফলে সেখানে কম্পন নতুন কথা নয়। কিন্তু এত ঘন ঘন কম্পন বহু মানুষকে আতঙ্কিত করছে। কম্পন সামান্য অনুভূত হলেও সিঁদুরে মেঘ দেখছেন তাঁরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button