Lifestyle

বর্ষাকালে দামি রত্নকে রক্ষার উপায় কী, জানালেন বিশেষজ্ঞেরা

বর্ষাকালে দামি রত্নেরও যত্নের দরকার পড়ে। সেগুলিকে ঠিক করে রাখতে, তার জৌলুস অক্ষুণ্ণ রাখতে রইল বিশেষজ্ঞদের দেওয়া কিছু দরকারি টিপস।

বর্ষাকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি পায়। আর তা দামি ধাতু ও রত্নের ওপর প্রভাব ফেলে। ক্রমশ তা আর্দ্রতার কারণে জৌলুস হারাতে থাকে। ম্লান হয়ে যায়।

বর্ষায় দামি রত্নখচিত গয়না পরার দরকার পড়তেই পারে। কোনও অনুষ্ঠানে মহিলারা এই রত্নখচিত অলংকার পরতে পছন্দ করেন।

কিন্তু বর্ষায় এগুলিকে বাঁচানোর উপায় কী? সেগুলিকে বাঁচানোর জন্য হাতের কাছে থাকা কিছু উপায় বাতলালেন বিশেষজ্ঞেরা। দিলেন রত্নকে রক্ষা করার টিপস।

মুক্তো থেকে চুনি, পান্না, প্রবাল, পোখরাজ এবং এমন নানা অতি মূল্যবান রত্ন দিয়ে অনেক গয়না তৈরি হয়। অনেকে হাতের আংটি করেও পরেন এগুলি।

এসব রত্ন অত্যন্ত ভঙ্গুর হয়। সাবধানে রাখতে হয়। বর্ষায় যদি এমন গয়না পরতে হয় তাহলে এটা অবশ্যই মাথায় রাখতে হবে যে রত্নের গায়ে যেন কোনও ধরণের স্প্রে বা পারফিউম না লেগে যায়।

কারণ অনুষ্ঠানে গয়না পরার পাশাপাশি মানুষ সুগন্ধিও ব্যবহার করেন। আর সেক্ষেত্রে পারফিউম বা বডি স্প্রে তো ব্যবহার হয়েই থাকে। বিশেষত বর্ষাকালে এগুলি রত্নে লাগলে কিন্তু রত্নের ক্ষতি হয়।

বিশেষজ্ঞেরা আরও জানাচ্ছেন যে রত্নের গায়ে যদি সামান্য আঁচড়ও লেগে যায় তাহলেও তাতে স্ক্র্যাচ পড়ার সম্ভাবনা থাকে। আর একবার তার গায়ে এই দাগ পড়ে গেলে তা আর সরানো যায়না।

তাই তাঁরা পরামর্শ দিচ্ছেন রত্নখচিত যতগুলি গয়না থাকবে, সবকটিই যেন আলাদা আলাদা রাখা হয়। তাতে রত্নগুলি স্ক্র্যাচ পড়ার হাত থেকে বাঁচবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button