Lifestyle

বর্ষায় ম্লান রুপোর জিনিসের চমক ফেরানোর উপায়

বর্ষায় আর্দ্রতার কারণে কালচে ও ম্লান হয়ে যায় ঝলমলে রুপোর জিনিসপত্র। কী করলে ফিরবে সেই জৌলুস? উপায় জানালেন বিশেষজ্ঞেরা।

বর্ষাকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি পায়। আর তা দামি ধাতু ও রত্নের ওপর প্রভাব ফেলে। ক্রমশ তা আর্দ্রতার কারণে জৌলুস হারাতে থাকে। ম্লান হয়ে যায়।


রুপোর গয়না থেকে অন্যান্য জিনিস তো বর্ষায় কালোও হয়ে যায়। তাতে রুপোর সেই ঝলমলে জৌলুস আর থাকেনা। দেখতেও খারাপ লাগে।

বর্ষায় অক্সিডাইজেশন হয় রুপোর ওপর। এমনকি বর্ষায় এসব কারণে রুপোর ক্ষয়ও বাড়ে। তাহলে এ থেকে বাঁচার উপায় কী?



অনেকের বাড়িতেই রুপোর গয়না থেকে অন্যান্য নানা জিনিস থাকে। সেগুলিকে বাঁচানোর জন্য হাতের কাছে থাকা উপায় বাতলালেন বিশেষজ্ঞেরা।

বর্ষায় কালো হয়ে যাওয়া বা বিবর্ণ হয়ে যাওয়া রুপোর গয়নাকে ঝলমলে করতে বিশেষজ্ঞেরা পরামর্শ দিচ্ছেন টুথপেস্ট ব্যবহার করার।

টুথপেস্ট দিয়ে ভাল করে মেজে নিলে রুপোর গয়না সহজেই জেল্লা ফিরে পায়। এছাড়া নরম সুতির কাপড় দিয়েও মুছে নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা।

তাঁরা আরও একটি উপায় জানিয়েছেন। ‘সিলভার ডিপ’ দিয়ে রুপোর গয়না পরিস্কার করে নিলেও তার ঔজ্জ্বল্য ফিরে আসে।

বিশেষজ্ঞেরা আরও জানিয়েছেন যে রুপোর গয়না এভাবে পরিস্কার করার পাশাপাশি এটা অবশ্যই মনে রাখতে হবে যে রুপোর গয়না হোক বা অন্য জিনিস, তাতে যেন জল না লাগে।

বিশেষজ্ঞদের মতে, রুপোর গয়নাকে ঠিক রাখার একদম প্রাথমিক শর্তই হল জলের সংস্পর্শে তাকে আসতে না দেওয়া। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

News Desk

নীলকণ্ঠে যে খবর প্রতিদিন পরিবেশন করা হচ্ছে তা একটি সম্মিলিত কর্মযজ্ঞ। পাঠক পাঠিকার কাছে সঠিক ও তথ্যপূর্ণ খবর পৌঁছে দেওয়ার দায়বদ্ধতা থেকে নীলকণ্ঠের একাধিক বিভাগ প্রতিনিয়ত কাজ করে চলেছে। সাংবাদিকরা খবর সংগ্রহ করছেন। সেই খবর নিউজ ডেস্কে কর্মরতরা ভাষা দিয়ে সাজিয়ে দিচ্ছেন। খবরটিকে সুপাঠ্য করে তুলছেন তাঁরা। রাস্তায় ঘুরে স্পট থেকে ছবি তুলে আনছেন চিত্রগ্রাহকরা। সেই ছবি প্রাসঙ্গিক খবরের সঙ্গে ব্যবহার হচ্ছে। যা নিখুঁতভাবে পরিবেশিত হচ্ছে ফোটো এডিটিং বিভাগে কর্মরত ফোটো এডিটরদের পরিশ্রমের মধ্যে দিয়ে। নীলকণ্ঠ.in-এর খবর, আর্টিকেল ও ছবি সংস্থার প্রধান সম্পাদক কামাখ্যাপ্রসাদ লাহার দ্বারা নিখুঁত ভাবে যাচাই করবার পরই প্রকাশিত হয়।
Back to top button