Lifestyle

বর্ষায় জৌলুস হারায় হিরের গয়না, রইল রক্ষা করার সহজ উপায়

বর্ষায় হিরের জৌলুস হারিয়ে যায়। ঝলমলে হিরে কেমন যেন ফিকে হয়ে যায়। অবশ্য ঘরেই রয়েছে একে রক্ষা করার সহজ উপায়।

বর্ষাকাল শুরু হয়েছে। বাতাসে এখন প্রচুর জলীয় বাষ্প। চারধারে একটা স্যাঁতস্যাঁতে ভাব। এই সময় হিরের গয়না তার জৌলুস হারাতে থাকে। বিশেষত যাঁরা মাঝেমধ্যেই হিরের টুকরো থাকা গয়না পড়ে রাস্তায় বার হন তাঁদের হিরের টুকরোটি তার ঝলমলে ভাব হারিয়ে ফেলে।

আর হিরে তো তার উজ্জ্বল দ্যুতির জন্যই বিখ্যাত। সেখানেই লুকিয়ে থাকে তার বিশ্বজোড়া কদর। এমন এক দামি পাথরকে বর্ষায় তো আর জৌলুস হারাতে দেওয়া যায়না। কিন্তু উপায় কী?

বর্ষায় হিরে বাতাসের সংস্পর্শে আসলে ক্রমে তার সব ঝলমলে ভাব হারায়। অনেকেই তা দেখে মন খারাপ করেন। তাঁর পছন্দের পাথরটিকে বাঁচানোর উপায় কিন্তু বাড়িতেই রয়েছে।

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, হিরে তার জৌলুস হারায় আর্দ্রতার কারণে। তাই মাঝেমধ্যে জলে নরম তরল সাবান গুলে তা একটি কাপড়ে ভিজিয়ে নিতে হবে। তারপর সেই কাপড় দিয়ে আস্তে আস্তে মুছে দিতে হবে হিরেটি। এভাবে দেখা যাবে হিরের ওপর পরা আস্তরণ মুছে যাবে। হিরে ফিরে পাবে তার উজ্জ্বলতা।

আরও একটি উপায় রয়েছে। যদি কারও সাবান জল দিয়ে ধুতে ইচ্ছা নাও করে বা বাড়িতে তখনই তরল সাবান না থাকে, তখন স্রেফ কাপড় ভিজিয়ে সেই কাপড় দিয়ে হিরেটি ভাল করে মুছে নিলেও তার দ্যুতি ফিরে আসে।

এই সহজ উপায়ে বর্ষাকালে বাড়িতে থাকা হিরের টুকরোকে ঝলমলে রাখা যায় অনায়াসেই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button