SciTech

পাতার ফাঁকে প্রেমিকার চুম্বন, দেখলে চোখ ফেরানো মুশকিল

এ যেন সবুজ পাতার ফাঁকে প্রেমিকার উষ্ণ চুম্বন। যা অপেক্ষা করে থাকে তার রক্ত লাল ওষ্ঠদ্বয় নিয়ে। যা একবার দেখলে চোখ ফেরানো মুশকিল।

রাঙা ঠোঁট যেন অপেক্ষা করে আছে চুম্বনের আশায়। তৃষ্ণা তার ওষ্ঠে। মনের মানুষের স্পর্শের জন্য সে চেয়ে থাকে তার সবটুকু রূপ নিয়ে। তার লাল ঠোঁট বহু দূর থেকে যে কাউকে আকর্ষিত করতে পারে।

মনে হতেই পারে সবুজ বনানীর মাঝে এ কোন নারী চুম্বনের প্রতীক্ষায়! কিন্তু ওসব কিছুই নয়। সামনে গেলে ভুল ভাঙে। তবে ওটুকুই। ভুল ভাঙার পরও তার দিক থেকে নজর ঘোরানো বেশ মুশকিল। এমনই তার রূপ। এমনই তার আকর্ষণ।

বিজ্ঞানীরা তার নাম দিয়েছেন প্যালিকুরিয়া ইলাটা। কিন্তু ওসব কঠিন বিষয়ে না ঢুকে তাকে তার ডাকনামে চেনাই ভাল। ওটাই তার সঙ্গে সবচেয়ে মানানসই। ওটির নাম গার্লফ্রেন্ড কিস।

সত্যিই এ যেন প্রেমিকার চুম্বন। আদপে এটি একটি ফুল। লাল টকটকে রং। দেখতে ঠিক নারীর রাঙা ওষ্ঠদ্বয়ের মতন। তাও যেন চুম্বন প্রতীক্ষায়। এই ফুলকে আবার হুকার্স লিপসও বলা হয়।


এটিকে ফুল বলা হলেও বিজ্ঞানীরা বলছেন এটা আসলে পাতাই। তবে তা ফুলের চেহারা নিয়েছে। এটাই প্রজাপতি থেকে ভোমরা, মৌমাছি সকলকে আকর্ষিত করে। ফুল গাছের বংশবৃদ্ধির অন্যতম পথ।

Palicourea Elata
প্যালিকুরিয়া ইলাটা, ছবি – সৌজন্যে – ফ্লিকার – @Andreas Kay

ভারতের আবহাওয়া এ ফুলের জন্য নয়। মেক্সিকো, ইকুয়েডর, কোস্টারিকা, কলম্বিয়ায় এই লাল ঠোঁটের মত ফুল নজরে পড়ে।

তবে এখন এই ফুলের সংখ্যা কমছে। কারণটা মানুষই। জঙ্গল কেটে যতই বসতি তৈরি হচ্ছে, ততই এই ফুলের দেখা পাওয়া বিরল হয়ে উঠছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button