Entertainment

৯০-এর দশকে অভিনেতারা কি হাতে পেতেন না, চমক দিলেন অজয় দেবগণ

৯০-এর দশকে যাঁরা সিনেমায় অভিনয় করেছেন তাঁরা জানেন একটি জিনিস তাঁরা প্রায়ই হাতে পেতেন না। সেই অজানা কথা ভাগ করে নিলেন অজয় দেবগণ।

তিনি ৯০-এর দশকেই সবার নজর কাড়েন। সেই সময় তাঁর একের পর এক হিট সিনেমা অজয় দেবগণকে বলিউডের অন্যতম সেরা নায়কের তকমা দেয়। সেই অজয় দেবগণ এখন বলিউডের অন্যতম প্রতিষ্ঠিত অভিনেতা।

তবে এখনকার সিনেমায় অভিনয়ের সঙ্গে ৯০-এর দশকে অভিনয়ের বিস্তর ফারাক রয়েছে বলেই মনে করছেন অজয় দেবগণ। তখন অভিনেতাদের সুযোগ অনেক বেশি ছিল। কিন্তু কাজটাও অনেক কঠিন হত বলে মনে করছেন তিনি।

অজয়ের মতে, ৯০-এর দশকে অনেক সময়ই অভিনয়ের সময় কোনও স্ক্রিপ্ট হাতে পাওয়া যেত না। তখন হয় পরিচালক অথবা কাহিনির লেখক এসে অভিনয়ের অংশটা বুঝিয়ে দিতেন।

অধিকাংশ ক্ষেত্রে তাঁরা কার্যত সেই অংশটা কেমন করে ক্যামেরার সমানে ফুটিয়ে তুলতে হবে সেটা বুঝিয়ে দিতেন অভিনয় করে। সেটা দেখে বুঝে নিতে হত কেমন করে দৃশ্যটা ফুটিয়ে তুলতে হবে। তারপর সেটা মাথায় রেখে অভিনয় করতে হত।


স্ক্রিপ্ট ছাড়াই অভিনয় যেমন একদিক থেকে কঠিন ছিল, তেমন একটা সুবিধাও ছিল। এক্ষেত্রে অভিনেতার হাতে থাকত তিনি কেমন করে পুরো দৃশ্যটা সামলাচ্ছেন। সেখানে তিনি নিজের মত করে ডায়লগও বলার সুযোগ পেতেন।

সেই ডায়লগের প্রেক্ষিতে অভিনয়ও করতে পারতেন। সেই সুযোগ তাঁদের পরিচালকরা দিতেন। সমস্যা একটাই ছিল, হাতে স্ক্রিপ্ট পাওয়া যেত না অনেক সময়।

একটি টিভি শোতে এসে তাঁর ৯০-এর দশকে অভিনয়ের সেই অভিজ্ঞতা ভাগ করে নিলেন অজয় দেবগণ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button