Sunday , September 22 2019
Muslim Woman
প্রতীকী ছবি

আংশিক বোরখা ব্যান করল এই দেশ

মুসলিম মহিলাদের ক্ষেত্রে বাড়ির বাইরে বোরখা বা নিকাব পরার রীতি প্রচলিত। এঁরা রাস্তায় বার হলে বোরখা পড়েই বার হন। কিন্তু এবার মহিলাদের বোরখা বা নিকাব পড়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হল নেদারল্যান্ডসে। তবে আংশিক। রাস্তায় বোরখা বা নিকাব পড়া গেলেও কোনও স্কুল, হাসপাতাল, পাবলিক প্লেস, গাড়ি, ট্রেন বা অন্য যানবাহনে, সরকারি দফতর বা ভবনে বন্ধ হল বোরখা বা নিকাব পরে ঢোকা বা কাজ করা। বৃহস্পতিবার থেকে এই আইন চালু হয়েছে ইউরোপের এই দেশে।

ফ্রান্সে এর আগে বোরখা বন্ধ নিয়ে হৈচৈ হয়েছিল। নেদারল্যান্ডসে এই বোরখা ব্যানের উদ্যোগ আগেই শুরু হয়েছিল। কিন্তু চলছিল তর্ক বিতর্ক। এটি আইন করা নিয়ে সমালোচনার ঝড় উঠেছিল। তারপরেও অবশ্য শেষপর্যন্ত বৃহস্পতিবার থেকে আংশিক বোরখা ও নিকাব ব্যান নেদারল্যান্ডসে লাগু হল। প্রসঙ্গত বোরখা হল সেই পোশাক যাতে মহিলাদের মুখের সামনেটা পুরোটাই ঢাকা থাকে। নিকাব হল সেটি যেক্ষেত্রে কেবল মহিলাদের চোখ দুটি খোলা থাকে।

নেদারল্যান্ডসে এই আইন লাগু হওয়ার পরই এর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে মুসলিম সংগঠনগুলি। তাদের হুমকি এই বোরখা ব্যানের আইন সমাজের পক্ষে যত না ভাল হবে তার চেয়ে এর ফল অনেক বেশি করে ভুগতে হবে সরকারকে। তাদের আরও দাবি, এটা এমন এক সমস্যার সমাধান হিসাবে ব্যবহার করা হল যে সমস্যা নেদারল্যান্ডসে নেই। অনেকের দাবি একজন তাঁর মুখে ঢেকে রাখবেন কিনা তা তাঁদের ব্যক্তিগত সিদ্ধান্ত। তবে সমালোচনা যাই হোক আইন কিন্তু বৃহস্পতিবার থেকে লাগু হয়েই গেল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *