Lifestyle

যোগাসন কি পারে মা হওয়ার স্বপ্ন পূরণ করতে, কি বলছেন বিশেষজ্ঞেরা

বর্তমান যুগের অনেক মহিলাই সন্তান ধারণ করতে পারছেন না। ক্রমশ এই সমস্যা বাড়ছে। যোগাসন কি পারে তা থেকে মুক্তি দিতে, জানাচ্ছেন বিশেষজ্ঞেরা।

কাজের প্রবল চাপ, মানসিক চাপ, অনিয়মিত জীবনযাপন, অসময়ে খাওয়াদাওয়া, ফাস্ট ফুডের ওপর ভরসা করা সহ এমন নানা সমস্যা আধুনিক শহুরে জীবনে এক মহামারি হয়ে ছড়িয়ে পড়ছে। যা আদপে কম বয়সেই শরীর থেকে নিংড়ে নিচ্ছে তার স্বাভাবিকত্ব। ফলে শরীরও তরুণ বয়স থেকে নারী পুরুষ নির্বিশেষে প্রকৃতির বিরুদ্ধাচরণের শাস্তি দিচ্ছে।

মহিলাদের বৈবাহিক সম্পর্ক তৈরি হলেও তাঁদের এই অনিয়মিত জীবন ধারণের কারণে মা হতে সমস্যা হচ্ছে। অনেকেই বন্ধ্যত্বের সমস্যায় ভুগছেন।

মা হওয়ার জন্য চিকিৎসকের দ্বারস্থ হতে হচ্ছে তাঁদের। এই সমস্যা থেকে ভারতের যোগাসন মুক্তি দিতে পারে? এ প্রশ্ন অনেকেই করে থাকেন।

ফিটনেস কোচ ও স্পোর্টস নিউট্রিশনিস্ট হস্তি সিং জানাচ্ছেন, যোগাসনে সেই ক্ষমতা রয়েছে যে তা মহিলাদের হতাশা মুছে মা হওয়ার সুখ দিতে পারে। তবে তার জন্য শুধু যোগাসন বলেই নয়, মা হওয়ার সিদ্ধান্ত নিলে সঠিক জীবন ও নিয়ম মেনে খাবার খাওয়ার প্রয়োজন রয়েছে। আর যোগাসনে কী লাভ হবে?

হস্তি সিং জানাচ্ছেন, যোগাসনে ইউটেরাস ও ওভারি উদ্দীপিত হয়, ব্যাক মাসল শক্তিশালী হয়। শরীরে জমে থাকা বিষাক্ত উপাদান বার করে দেয়, কুঁচকি ও পশ্চাতদেশের নমনীয়তা বৃদ্ধি করে, ঘাড়ের পেশি শক্ত করে, শিরদাঁড়াকে নমনীয় করে, জননাঙ্গে আরও বেশি করে রক্ত সঞ্চালন হয়, মানসিক চাপ কমিয়ে মন ভাল করে তোলে যোগাসন।

সেইসঙ্গে যোগাসন কোনও মহিলার খুব সহজে সন্তান প্রসবে সাহায্য করে। পশ্চিমোত্থাসন সহ বেশ কিছু যোগাসন মহিলাদের সন্তান ধারণের ক্ষমতা বৃদ্ধি করে। তবে কোন যোগাসন কীভাবে করতে হবে তা বিশেষজ্ঞের পরামর্শ নিয়েই করতে হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button