Sports

২২ গজে থেমে গেল স্টেনগান

স্টেনগান থেমে গেল। ২২ গজে প্রবল গতিতে ছুটে আসবেনা স্টেনের গোলাগুলি। সব ধরনের ক্রিকেটকেই বিদায় জানালেন দক্ষিণ আফ্রিকার স্টেনগান।

ক্রিকেট বিশ্বে তাঁকে অনেকেই আদর করে স্টেনগান বলে ডাকতেন। দক্ষিণ আফ্রিকার সেই ডেল স্টেন এবার বিদায় জানালেন সব ধরনের ক্রিকেটকে।

টেস্ট, একদিনের বা টি-২০, কোথাও আর তাঁকে আর দেখা যাবে না দক্ষিণ আফ্রিকার হয়ে বল করতে। টেস্ট ক্রিকেটে ডেল স্টেন দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বেশি উইকেট পাওয়া বোলার।

ট্যুইট করে স্টেন এদিন তাঁর ক্রিকেটকে বিদায়ের কথা জানান। লেখেন যে খেলাটাকে তিনি সবচেয়ে বেশি ভালবাসেন সেই খেলা থেকে অবসর নিলেন তিনি। তাঁর ক্রিকেট জীবন যে অম্লমধুর কেটেছে তাও লিখেছেন স্টেন।

দেশের হয়ে ৯৩টি টেস্ট খেলেছেন ডেল স্টেন। তুলে নিয়েছেন ৪৩৯টি উইকেট। যারমধ্যে ২৬ বার ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে তাঁর।

এছাড়া প্রোটিয়াদের হয়ে ১২৫টি একদিনের ম্যাচ খেলেছেন তিনি। নিয়েছেন ১৯৬টি উইকেট। দক্ষিণ আফ্রিকার হয়ে ৪৭টি টি-২০ ম্যাচও খেলেছেন স্টেন। টি-২০-তে দেশের হয়ে ৬৪টি উইকেট নিয়েছেন তিনি।

মর্মস্পর্শী লেখনীতে তিনি জানিয়েছেন, ২০ বছরের ক্রিকেট জীবনে প্রচুর কাহিনি রয়েছে বলার মত। অনেক মুখ রয়েছে ধন্যবাদ জানানোর জন্য। এছাড়া রয়েছে অনেক স্মৃতি। রয়েছে জেট ল্যাগ, দূর দূর যাওয়া, ট্রেনিং, ম্যাচ, হার, জিত, আনন্দ। এই এত কিছুকে একত্রিত করার কাজটা তিনি ছেড়ে দিয়েছেন বিশেষজ্ঞদের হাতে।

স্টেনের লেখায় উঠে এসেছে আমেরিকার ব্যান্ড কাউন্টিং ক্রোজ-এর কথা। ডেল স্টেন-এর ক্রিকেটকে বিদায় কার্যত একটা যুগের সমাপ্তি সন্দেহ নেই। বড় ধাক্কা দক্ষিণ আফ্রিকার বোলিং আক্রমণের জন্যও। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *