National

৭২ হাজার টাকা যাবে মহিলাদের অ্যাকাউন্টে, জানিয়ে দিল কংগ্রেস

ক্ষমতায় এলে দেশের ২০ শতাংশ দরিদ্র মানুষকে বছরে ৭২ হাজার টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। সোমবার একথা জানিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। দেশের ৫ কোটি দরিদ্র পরিবারের অ্যাকাউন্টে এই টাকা যাবে। উপকৃত হবেন ২৫ কোটি ব্যক্তিমানুষ। পরিবার পিছু ৫ জন করে ধরে। ভোটের মুখে এই ঘোষণা কংগ্রেসের পালে কিছুটা হলেও হাওয়া দিয়েছে। কিন্তু যদি কংগ্রেস ক্ষমতায় আসে এবং প্রতিশ্রুতি রক্ষা করে তবে এই টাকা পরিবারের কার অ্যাকাউন্টে দেওয়া হবে?

কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সূরজেওয়ালা মঙ্গলবার জানিয়েছেন, এই টাকা পরিবারের মহিলা সদস্যদের অ্যাকাউন্টে জমা পড়বে। অর্থাৎ পুরুষ সদস্যরা এই টাকার নাগাল পাবেন না।

মধ্যপ্রদেশ, ছত্তিসগড় ও রাজস্থানে কৃষকদের ঋণ মাফ করা নিয়ে নির্বাচনী প্রতিশ্রুতি রেখেছে কংগ্রেস। রাহুল গান্ধীর ঘোষণা মত ২ লক্ষ টাকা পর্যন্ত কৃষিঋণ মকুবের পদক্ষেপ চালু হয়েছে। সেই প্রতিশ্রুতি রক্ষাকে সামনে রেখে এবার লোকসভার মুখে বড়সড় প্রতিশ্রুতি দিয়ে দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

গত সোমবার সাংবাদিক সম্মেলনে রাহুল দাবি করেন, দেশের মুষ্টিমেয় ধনীদের আর্থিক লাভের বন্দোবস্ত করেছে মোদী সরকার, আর কংগ্রেস সরকার ভোটে জিতে এলে তিনি দেশের ২০ শতাংশ দরিদ্র মানুষকে বছরে ৭২ হাজার টাকা দেওয়ার বন্দোবস্ত করবেন। তাঁদের অ্যাকাউন্টে সরাসরি এই টাকা পৌঁছে যাবে বলে প্রতিশ্রুতি দেন রাহুল গান্ধী।


তাঁরা ক্ষমতায় এলে এই প্রকল্পের একটি পাইলট প্রজেক্ট হবে। তারপর ধাপে ধাপে এই প্রকল্পের রূপায়ণ হবে। যদিও রাহুল গান্ধীর এই প্রতিশ্রুতিকে নির্বাচনী চমক বলেই ব্যাখ্যা করছে বিজেপি। বিজেপি নেতৃত্বের দাবি, এতদিনে কংগ্রেস কেন্দ্রে ক্ষমতায় থেকে এটা করে উঠতে পারলনা তো এখন কী করবে!

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button