SciTech

চিন্তা বাড়ছে, প্রতিদিন ৪৭০০ কম্পিউটারে ইনফেকশন ছড়াচ্ছে মোমিনরু

কেউ জানেন না তাঁর কম্পিউটার আদৌ সুরক্ষিত কিনা। কারণ প্রতিদিন বিশ্বজুড়ে গড়ে ৪ হাজার ৭০০ কম্পিউটারে ভাইরাস ছড়াচ্ছে নয়া ম্যালওয়ার মোমিনরু। এই তথ্য সামনে আনলেন সাইবার সুরক্ষা গবেষকেরা। ইতিমধ্যেই বিশ্বের ৯০ হাজার কম্পিউটার এই ভাইরাসের কবলে পড়েছে। আরও বাড়তে পারে সংখ্যা। নানাভাবে এটি কম্পিউটারে হানা দিচ্ছে। প্রাথমিকভাবে এই ভাইরাস কম্পিউটারের রাখা গুরুত্বপূর্ণ তথ্য চুরি করছে। তারপর হানা দিচ্ছে নেটওয়ার্কে।

মাইক্রোসফট এর আগে ওয়ানাক্রাই বা নটপেটিয়া-র মত ভয়ংকর ভাইরাস হানা রুখে দিয়েছে। এজন্য এখন বহু সংস্থাও মাইক্রোসফটের ওপর ভরসা করছে। ফলে তারা শক্তিশালী অ্যান্টি ভাইরাসের পিছনে খরচ বাঁচাচ্ছে। অনেকে তাঁর ব্যক্তিগত কম্পিউটারেও ভাইরাস নিয়ে তেমন ভাবছেন না। কারণ মাইক্রোসফট নিজেই এই সমস্যা মেটাতে চেষ্টা করছে। আর সেই সুযোগকে কাজে লাগাচ্ছে মোমিনরু-র মত ম্যালওয়ার বলে মনে করছে ক্যাসপারস্কি সংস্থা।

কম্পিউটারের সিস্টেমে ঢোকার পর মোমিনরু কম্পিউটারে একটি সমান্তরাল ইউজার তৈরি করছে। নাম দিচ্ছে অ্যাডমিন$ যা সিস্টেম ইউজারে অ্যাডমিন রাইটস তৈরি করছে। যা প্রচুর সংখ্যক খারাপ পে লোড টেনে নামাতে সাহায্য করছে। কম্পিউটারে থাবা বসাচ্ছে। চিন, তাইওয়ান, রাশিয়া, ব্রাজিল, মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি মোমিনরু হানার ঘটনা ঘটেছে। তবে এমন নয় যে অন্য দেশে কিছুই হয়নি বা অন্য দেশেও মোমিনরু হানা বাড়বে না। তাই সতর্ক সকলেই। ভারতও বিষয়টি নিয়ে সতর্ক রয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close