National

আর বৃষ্টি চাইছে না চিরদিন চরম জলকষ্টে ভোগা অঞ্চল

যাঁরা চিরদিন আকাশের দিকে চেয়ে কাটিয়েছেন, এক বিন্দু জলের জল হাহাকার করেছেন, সেই অঞ্চলের মানুষ এখন মনেপ্রাণে আর বৃষ্টি চাইছেন না।

এ অঞ্চল বৃষ্টি না হওয়ার জন্য প্রসিদ্ধ। ভারতের এই অংশ চিরকাল বৃষ্টির জলের জন্য চাতক পাখির মত চেয়ে থেকেছে আকাশের দিকে। কদিচ কখনও বৃষ্টি নামলে পুরো তল্লাট মেতে উঠেছে উৎসবের আনন্দে। যতদূর চোখ যায় শুধু বালি আর বালি। এক কলসি জলের জন্য তাঁদের পাড়ি দিতে হত মাইলের পর মাইল পথ।

এখানে জলকষ্টই সবচেয়ে বড় কষ্টের নাম। সেই জায়গার মানুষই এখন মনে প্রাণে বৃষ্টি চাইছেন না। বৃষ্টি না দেখা মানুষগুলো এখন ভগবানের কাছে প্রার্থনা করছেন আর যেন বৃষ্টি না হয়। আবহাওয়ার পরিবর্তন যে কত কিছুই বদলে দিতে পারে তার এক অন্যতম উদাহরণ এখন মরুরাজ্য রাজস্থান।

যে রাজ্যের প্রায় প্রতিটি কোণা চিরদিন খরার জন্য খ্যাত ছিল, সেই রাজ্যের প্রায় প্রতিটি কোণা এখন জলের তলায়। অধিকাংশ জায়গায় জল জমে রয়েছে। তার মধ্যে বৃষ্টির বিরাম নেই।

একটু থামছে তো ফের শুরু হয়ে যাচ্ছে বর্ষণ। অতিবৃষ্টিতে এবার নাজেহাল রাজস্থান। রাজস্থানে যে বৃষ্টি হয়ে থাকে তার চেয়ে ইতিমধ্যেই ৮০ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে সেখানে। এখনও বর্ষার অর্ধেক পথ বাকি।


রাজস্থান ভারতের এমন এক রাজ্য যাকে ধরে নেওয়া হয় দেশের সবচেয়ে কম বৃষ্টিপাতের রাজ্য। বিশেষত থর মরুভূমি সংলগ্ন এলাকা তো শুকনো বলেই খ্যাত। সেসব জায়গা এখন বৃষ্টিতে নাজেহাল।

মানুষ অতিষ্ট হয়ে উঠেছেন অতিবৃষ্টির ধাক্কায়। অনেক এলাকার বানভাসি চেহারা স্বাভাবিক জনজীবন পর্যন্ত বিপর্যস্ত করেছে। এত বৃষ্টিপাতের সঙ্গে অভ্যস্তই নন এখানকার মানুষ। ফলে তাঁদের জন্য আরও বড় সমস্যা সৃষ্টি করছে এই জলছবি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button