National

খুলে যাচ্ছে দিদি কাফে, মিলবে সস্তায় চা, কফি, জলখাবার

দিদি কাফে এখন শুধু খোলার অপেক্ষা। প্রথমটি খোলার পর তা একে একে ছড়িয়ে পড়বে। যেখানে মিলবে সস্তায় চা, কফি, জলখাবার।

যেসব মহিলা স্বনির্ভর হতে চান, যাঁরা নিজেদের পায়ে দাঁড়িয়ে নিজেদের ভবিষ্যৎ নিজেরা লিখতে চান, তাঁদের জন্য এবার শুরু হচ্ছে দিদি কাফে। যা মূলত মহিলাদের স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে শুরু হচ্ছে।

দিদি কাফে-কে চালাবেন মহিলারাই। কেবলমাত্র মহিলা পরিচালিত এই দিদি কাফে আদপে মহিলাদের জন্য শুধু নতুন দিশাই নয়, একটা বিপ্লবও।

দিদি কাফে-তে যেমন ভাঁড়ের চা এবং কফি পাওয়া যাবে, তেমনই পাওয়া যাবে ছোলা বাটোরা, চাউমিন, পাউরুটির পকোড়া, সামোসা, প্যাটিস, চিপস, কোল্ড ড্রিংকস সহ নানা খাবার। যা কম দামেই গ্রাহকদের হাতে তুলে দেবেন মহিলারা।

ন্যাশনাল রুরাল লাইভলিহুড মিশনের আওতায় এই দিদি কাফে মাথা তুলে আকাশ দেখতে চাইছে। আপাতত উত্তরপ্রদেশের প্রয়াগরাজের চিফ মেডিক্যাল অফিসারের অফিস চত্বরে এই দিদি কাফে তার প্রথম দোকানটি খুলছে।


এরপর রাজ্যের নানা শহরে দিদি কাফে খোলা শুরু হবে। যে তালিকায় রয়েছে আগ্রা, মথুরা, বৃন্দাবন, লখনউ, অযোধ্যা, গোরক্ষপুর, কানপুর, ঝাঁসি, গাজিয়াবাদ, আলিগড়, মোরাদাবাদ সহ অনেকগুলি শহর।

এই শহরগুলির বিভিন্ন সরকারি অফিস চত্বরে এই দিদি কাফে বা দিদি ক্যান্টিন তৈরি হবে। এখান থেকে যা রোজগার হবে তা মহিলাদের স্বনির্ভর গোষ্ঠীগুলির উন্নয়নেই ব্যবহৃত হবে। মহিলাদের নিজেদের পায়ে দাঁড়ানোর স্বপ্নকে বাস্তব করতে দিদি কাফে কিন্তু একটা বড় পদক্ষেপ বলেই মনে করছেন সকলে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button