National

লকডাউনের মেয়াদ আরও কিছুটা বাড়াল কেন্দ্র

লকডাউনের মেয়াদ বাড়াল কেন্দ্রীয় সরকার। ৩ মে পর্যন্ত রয়েছে দ্বিতীয় দফার লকডাউন। তারপর আরও ২ সপ্তাহ মেয়াদ বাড়াল কেন্দ্র।

দেশে কী লকডাউন আরও বাড়ছে? এ প্রশ্ন বারবার উঠছিল। এমন অনেকেই বলছিলেন যে লকডাউন বাড়তে পারে। তেমন একটা ইঙ্গিত পাওয়া যাচ্ছিল। অবশেষে শুক্রবার সব কিছু পরিস্কার করে দিল কেন্দ্র। যদিও গত ২ বারের মত প্রধানমন্ত্রী নিজে দেশবাসীর উদ্দেশ্যে বক্তব্য রেখে লকডাউন বাড়ানোর কথা ঘোষণা করেননি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে বিপর্যয় মোকাবিলা আইন ২০০৫–এর আওতায় দেশ জুড়ে লকডাউন ১৭ মে পর্যন্ত বর্ধিত করার কথা জানিয়েছে। তবে এবার জোন ভিত্তিক লকডাউনে ছাড়ও আলাদা করা হয়েছে।

দেশে ১৭ মে পর্যন্ত সব জোনের ক্ষেত্রেই প্রযোজ্য এমন বেশ কিছু বিষয় রয়েছে। যেমন রেল, বিমান কোথাওই চলবে না। সড়ক পথে যাতায়াত বন্ধ থাকবে। তবে স্বরাষ্ট্রমন্ত্রকের বিশেষ ছাড় থাকছে কিছু রেল, বিমান ও সড়ক পরিষেবায়। সম্পূর্ণ বন্ধ থাকবে মেট্রো পরিষেবা। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ থাকবে। বন্ধ থাকবে সিনেমা হল, মার্কেট কমপ্লেক্স, শপিং মল। জিম বন্ধ থাকবে। যে কোনও ধরণের জমায়েতেও থাকছে নিষেধাজ্ঞা।

গ্রিন জোনে যে জেলাগুলি পড়ছে সেখানে লকডাউনের কড়াকড়ি অনেকটা শিথিল করা হয়েছে। অরেঞ্জ জোনেও কিছু কাজকর্মে ছাড়া রয়েছে। তবে কড়াকড়ি সম্পূর্ণ থাকছে রেড জোনে। আর কন্টেনমেন্ট জোনে তো যেমন এখন চলছে তেমনই থাকছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে পরিস্কার করে দেওয়া হয়েছে কেন্দ্রের তালিকাভুক্ত রেড জোন সব রাজ্যকেই মেনে নিতে হবে। রাজ্য চাইলে প্রয়োজনে তার রাজ্যে রেড জোন বাড়াতে পারে। কিন্তু কমাতে পারবেনা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button