National

গঙ্গার বুকে খেলছে জোড়া ডলফিন, মুগ্ধ দেশবাসী

লকডাউনে গোটা বিশ্বজুড়েই নানা জনবহুল এলাকায় দেখা মিলছে বিরল সব প্রাণির। মানুষের দেখা না মেলায় তারা সাহস করে প্রকৃতির বুকে খেলছে, ঘুরছে। তেমনিভাবেই অতিবিরল প্রজাতির ২টি ডলফিনের দেখা মিলল গঙ্গায়।

লকডাউন শুরুর পর বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ অবাক হয়ে দেখেছেন যেখানে জন্মের পর থেকে কোনও প্রাণির দেখা মেলেনি সেখানে দিব্যি ঘুরে বেড়াচ্ছে বন্যপ্রাণ। মানুষের অবর্তমানে ক্রমশ তারা প্রকৃতির বুকে ফিরে এসেছে। শহরেও ঢুকে পড়েছে।

ভারতেও নয়ডার রাস্তায় দেখা মিলেছে নীলগাই-এর। মুম্বইয়ে দেখা মিলেছে বিরল ফ্লেমিঙ্গো পাখির। এবার গঙ্গার টলটলে জলে দেখা মিলল জোড়া ডলফিনের। গঙ্গার ডলফিন নামেই পরিচিত এই ডলফিনের দেখা পাওয়াই বিরল অভিজ্ঞতা।

উত্তরপ্রদেশের মেরঠ শহরের পাশ দিয়ে বয়ে গেছে গঙ্গা নদী। সেখানে সাধারণ সময়ে নৌকা থেকে স্টিমার, মোটরবোট ঘুরে বেড়ায়। মানুষ গঙ্গার পাড়ে ভিড় জমান। সেখানে গত একমাস সুনসান। গঙ্গার জল প্রকৃতির নিয়মে নিজের মত করে বয়ে চলেছে। কমেছে দূষণ।

এই অবস্থায় অবশেষে সেখানে মানুষের অবর্তমানে ফিরে আসার সাহস পেল গঙ্গার ডলফিন। যা এই মুহুর্তে বিরল প্রজাতি। শুধু ফিরলই না, নিজের আনন্দে গঙ্গার জলে খেলে বেড়াল তারা।


এই জোড়া ডলফিনের গঙ্গার বুকে দর্শন পাওয়ার ছবি শেয়ার করেছেন ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস অফিসার আকাশদীপ বাধওয়ান। একসময়ে গঙ্গা, ব্রহ্মপুত্র, মেঘনা নদীতে দেখা মিলত বর্তমানে অতিবিরল প্রজাতির তালিকাভুক্ত গঙ্গা রিভার ডলফিন-এর। মিষ্টি জলের এই ডলফিনগুলির দৃষ্টিশক্তি খুব ক্ষীণ হয়। আলট্রাসোনিক তরঙ্গ ব্যবহার করে তারা জীবন চালায়, মাছ ধরে।

১৮০১ সালে প্রথম এমন ডলফিনের দেখা মেলে গঙ্গায়। সাধারণত যেখানে জলের স্রোত কম, প্রচুর মাছ রয়েছে এবং মানুষজন কম সেখানেই দেখা মিলত এসব ডলফিনের। তাও এখন প্রায় দেখাই যেত না। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button