National

গোলাপি শহরকে বিশেষ সম্মানে স্বীকৃত করল ইউনেস্কো

ভারতের গোলাপি শহর বা পিঙ্ক সিটি। কোনটা বলতে পারেন? ঠিক ধরেছেন, জয়পুর। রাজস্থানের রাজধানী শহরটি এবার বিশ্ব পর্যায় থেকে পেল বিশেষ স্বীকৃতি। জয়পুরকে ওয়ার্ল্ড হেরিটেজ স্বীকৃতি দিল ইউনেস্কো। ইউনেস্কো এই স্বীকৃতির কথা ট্যুইটারে জানায়। সেখানে রাজস্থানের এই শহরটাকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ঘোষণা করে তারিফ জানিয়েছে ইউনেস্কো। ভারতের দ্বিতীয় শহর হিসাবে এই স্বীকৃতি পেল জয়পুর। ভারতের প্রথম হেরিটেজ সিটি-র তকমা পেয়েছিল আমেদাবাদ।

২০১৫ সালে ভারতের আর্কিওলজিক্যাল সার্ভে-র তরফে জয়পুরকে ওয়ার্ল্ড হেরিটেজ সিটি-র সম্মান দেওয়ার জন্য একটি প্রস্তাব ইউনেসকোর কাছে জমা পড়ে। ২০১৮ সালে পর্যটন ও সংস্কৃতি মন্ত্রী মহেশ শর্মা জানান, ভারতের জয়পুরের নাম ওয়ার্ল্ড হেরিটেজ সিটি-র জন্য জমা পড়েছে। তারপর শনিবার তা চূড়ান্ত রূপ পেল। ভারতের দ্বিতীয় শহর হিসাবে এই সম্মানের ভাগীদার হল জয়পুর।

আজারবাইজানের বাকুতে এখন চলছে ইউনেস্কো-র ৪৩ তম কমিটি বৈঠক। গত ২০ জুন থেকে শুরু হওয়া বৈঠক চলবে ১০ জুলাই পর্যন্ত। সেই বৈঠকেই জয়পুরকে ওয়ার্ল্ড হেরিটেজ সিটি তকমা দেওয়ায় সবুজ সংকেত দেওয়া হয়। এই সম্মান পাওয়ার পর রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলৌত খুশি ব্যক্ত করে জানান, এটা জয়পুরের জন্য বিরাট সম্মান। এটা গর্বেরও। জয়পুরের যুবরানি দিয়া কুমারী জানিয়েছেন, এটা গোটা রাজ্যের জন্য গর্বের খবর। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button