National

আর ডিজেল নয়, এবার ট্রেন চলবে অন্য জ্বালানিতে

ভারতে এখন ডিজেল ইঞ্জিন ট্রেনকে টেনে নিয়ে ছোটে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। কিন্তু এবার এই জ্বালানি আর লাগবে না। ভারতে ট্রেন চলবে অন্য জ্বালানিতে।

পরিবেশ বান্ধব ট্রেন চালানোয় গুরুত্ব দেওয়ার কথা অনেকদিন ধরেই চলছিল। এবার তাতে সিলমোহর দিল ভারতীয় রেল। আগামী দিনে ভারতে ট্রেন চালানোকে ডিজেল নির্ভর না রেখে ভারতীয় রেল বেছে নিচ্ছে অন্য প্রযুক্তি, অন্য জ্বালানি।

প্রাথমিকভাবে নতুন ধরনের জ্বালানিকে পরীক্ষামূলকভাবে ৮৯ কিলোমিটার দীর্ঘ এক রেল রুটে ট্রেন চালানোর কাজে ব্যবহারের পরিকল্পনা করেছে ভারতীয় রেল। ক্রমে তা আরও বিভিন্ন রুটে ছড়িয়ে দেওয়া হবে।

কী সেই বিকল্প জ্বালানি? ভারতীয় রেল স্থির করেছে এবার তারা হাইড্রোজেন জ্বালানি দিয়ে ট্রেন চালাবে। সোনিপত থেকে ঝিন্দ পর্যন্ত ৮৯ কিলোমিটার রুটে এই নয়া জ্বালানিতে ট্রেন চালানো হবে প্রথমে।

এই জ্বালানি পরিবেশ বান্ধব। ফলে দূষণ ছড়ানো অনেকটাই কমে যাবে। কমে যাবে বাতাসে কার্বন ছাড়ানোর সম্ভাবনাও।


হাইড্রোজেন জ্বালানি ভিত্তিক সেল ব্যবহার করা হবে। তবে এই নতুন জ্বালানিতে ট্রেন চালাতে নতুন প্রযুক্তি ব্যবহার হলেও তার জন্য বর্তমান ট্রেন চালকদের অসুবিধা হবে না। কারণ তাঁদের ট্রেন চালন পদ্ধতিতে তেমন কোনও পরিবর্তন করতে হবে না।

এই জ্বালানি আর্থিক দিক থেকেও সাশ্রয়ী। ডিজেল ইঞ্জিনগুলিকে হাইড্রোজেন জ্বালানি চালিত করে তুলতে পারলে বছরে ২.৩ কোটি টাকা সাশ্রয় হবে ভারতীয় রেলের।

ডিজেল ইঞ্জিন দিয়ে এখন দেশের দূরপাল্লার ট্রেন সবচেয়ে বেশি চালানো হয়। এবার দেশের উত্তর অংশে প্রথমে পাইলট প্রজেক্ট হিসাবে প্যাসেঞ্জার ট্রেনেও হাইড্রোজেন জ্বালানি ব্যবহার করে দেখা হতে চলেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button