National

রাতের অন্ধকারে ভারতীয় বায়ুসেনা ঘাঁটিতে জোড়া আইইডি বিস্ফোরণ

ভারতীয় বায়ুসেনা ঘাঁটিতে এবার পরপর ২টি বিস্ফোরণের ঘটনা ঘটল। রাতের অন্ধকারে বোমা ২টি আকাশপথে ফেলা হয় বলে সন্দেহ করছেন সুরক্ষা আধিকারিকরা।

শনিবার ও রবিবারের মাঝে তখন ঘড়ির কাঁটায় রাত ২টো। সেই ঘুটঘুটে অন্ধকারে জম্মুর বায়ুসেনা ঘাঁটি আচমকা কেঁপে ওঠে পরপর ২টি বোমা বিস্ফোরণে। ২টি আইইডি বিস্ফোরণে তখনই হৈচৈ শুরু হয়ে যায়। গোটা বায়ুসেনা ঘাঁটিতে সুরক্ষা বলয় আরও জোরদার করা হয়। একটি বোমা ছাদ ফুটো করে পড়ে। অন্যটি পড়ে বিমান ঘাঁটির খোলা জায়গায়।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে এই ২টি বোমা আকাশপথে ফেলা হয়েছে। এজন্য ড্রোন ব্যবহার করা হয়েছে। এমন ড্রোন যা রাডারে ধরা পড়বে না।

বোমা ২টি খুব শক্তিশালী ছিলনা। ফলে যেটি ঘরে পড়ে তা ঘরের ক্ষতি করলেও কোনও হতাহত বা কোনও বড়সড় ক্ষতির ঘটনা ঘটেনি।

গোটা ঘটনায় সুরক্ষা বলয় নিয়ে প্রশ্ন উঠছে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ইতিমধ্যেই বিষয়টি নিয়ে সেনা কর্তাদের সঙ্গে কথা বলেছেন। এয়ার মার্শাল বিক্রম সিং নিজে ওই বিমান ঘাঁটিতে গিয়ে পুরো বিষয়টি খতিয়ে দেখছেন। তদন্ত শুরু হয়েছে। তদন্তে অসামরিক সংস্থাকেও কাজে লাগানো হয়েছে।

ড্রোন মনে করা হলেও বোমা ফেলার পিছনে ড্রোনই রয়েছে, নাকি অন্য কিছু তাও খতিয়ে দেখা হচ্ছে। তবে এর আগেও ড্রোন দিয়ে গোপনে অস্ত্র ফেলার ঘটনা ঘটেছিল।

এমন ড্রোন ব্যবহার করা হচ্ছে যা রাডারে ধরা পড়েনা। এক্ষেত্রেও সেই পন্থাই নেওয়া হয়েছে কিনা সে বিষয়ে এখনও বায়ুসেনার তরফে কিছু জানানো হয়নি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button