Thursday , May 23 2019
Election Commission of India
ফাইল : নির্বাচন কমিশন, ছবি - আইএএনএস

ভোটের মধ্যে নিষিদ্ধ মোদীর বায়োপিক রিলিজ, বন্ধ নমো টিভি

বিজেপির জন্য বড় ধাক্কা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বায়োপিকের পর্দায় আত্মপ্রকাশে নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। কমিশনের তরফে জানিয়ে দেওয়া হয়েছে এমন কোনও বায়োগ্রাফি বা হ্যাজিওগ্রাফি পর্দায় দেখানো যাবে না যা কোনও প্রার্থীকে সামনে রেখে তৈরি বা কোনও রাজনৈতিক উদ্দেশ্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পূরণ করছে। যেখানে যেখানে মডেল কোড অফ কন্ডাক্ট বা নির্বাচনী আচরণবিধি লাগু হয়েছে সেখানে এমন কিছুই দেখানো যাবে না। ফলে নরেন্দ্র মোদীর বায়োপিকে নিষেধাজ্ঞা জারি হয়ে গেল।

কমিশনের তরফে জানানো হয়েছে পিএম নরেন্দ্র মোদী, এনটিআর লক্ষ্মী এবং উদিয়ামা সিংহম নামে ৩টি সিনেমা নিয়ে তাদের কাছে অনেক অভিযোগ জমা পড়েছে। নির্বাচনে প্রভাব ফেলতে পারে এমন সিনেমার পোস্টারেও কমিশন নিষেধাজ্ঞা জারি করেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যত জনসভা করছেন, যেখানে যে ভাষণ দিচ্ছেন কেবল সেগুলি দেখাতে যে নমো টিভি কদিন হল কাজ শুরু করেছে সেই চ্যানেলের ওপরও নিষেধাজ্ঞা লাগু হয়েছে। নির্বাচনী আচরণবিধি লাগু হয়েছে এমন জায়গায় নমো টিভি দেখানো যাবেনা বলে জানিয়ে দিয়েছে কমিশন।

নির্বাচন কমিশনের এদিনের নির্দেশ কিন্তু বিজেপির জন্য বড় ধাক্কা। কারণ প্রধানমন্ত্রীর বায়োপিক রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে জনমনে প্রভাব ফেলত। আর ভোটের মধ্যে তা ঠিক হতনা। সেইসঙ্গে নমো টিভি কার্যত প্রধানমন্ত্রীর প্রচার টিভি। তাই সেটাও বন্ধ করে কমিশন সঠিক পদক্ষেপ করেছে বলে মনে করছেন তাঁরা।

কমিশনের তরফে জানানো হয়েছে এগুলির ওপর নিষেধাজ্ঞা তারা জারি করেছে। এরপরও যদি এগুলি দেখানো বা সম্প্রচার হয়, আর তার অভিযোগ জমা পড়ে তবে তা খতিয়ে দেখে ব্যবস্থা নিতে একটি কমিটি গঠন করা হবে। যেখানে থাকবেন সুপ্রিম কোর্টের কোনও অবসরপ্রাপ্ত বিচারপতি ও দেশের যে কোনও হাইকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *