National

ইতিহাস গড়ে একই জেলায় মনোনয়নপত্র দাখিল করলেন পিতা-পুত্র

একই জেলার একটি বিধানসভা আসন ও একটি লোকসভা আসনের জন্য মনোনয়ন দাখিল করলেন পিতা-পুত্র। মধ্যপ্রদেশের রাজনৈতিক ইতিহাসে এই প্রথম এমনটা ঘটল। মঙ্গলবার মধ্যপ্রদেশের ছিন্দওয়াড়া লোকসভা আসনে কংগ্রেসের হয়ে মনোনয়ন দাখিল করেন বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথের ছেলে নকুল নাথ। অন্যদিকে একই দিনে ওই একই দলের হয়ে ছিন্দওয়াড়া বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে মনোনয়ন দাখিল করলেন কমল নাথ। বাবা ও ছেলের একই কেন্দ্র থেকে একই দলের হয়ে লড়াই মধ্যপ্রদেশে প্রথম।

মঙ্গলবার সকালে ২ জনেই একসঙ্গে বাড়ি থেকে বার হন মনোনয়ন দাখিল করতে। প্রথমে তাঁরা স্থানীয় একটি মন্দিরে পুজো দেন। তারপর মনোনয়ন দাখিল করতে হাজির হন রিটার্নিং অফিসারের দফতরে। সেখানে মনোনয়ন দাখিল করেন ২ জনে। কমল নাথ ও তাঁর পুত্র নকুল নাথের মনোনয়ন পেশকে কেন্দ্র করে কংগ্রেস কর্মী সমর্থকদের মধ্যে উৎসাহ ছিল চোখে পড়ার মত।

গত বছর ১৭ ডিসেম্বর কংগ্রেস নেতা কমল নাথ মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হন। কিন্তু তিনি বিধানসভা নির্বাচনে অংশ নেননি। ফলে নিয়ম অনুযায়ী তাঁকে ৬ মাসের মধ্যে মধ্যপ্রদেশের কোনও একটি বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচিত হয়ে আসতে হবে। এই অবস্থায় তাঁর জন্য নিজের জেতা আসন ছেড়ে দেন কংগ্রেস বিধায়ক দীপক সাক্সেনা। ফলে ছিন্দওয়াড়া বিধানসভা আসন ফাঁকা হয়ে যায়। সেখানে উপনির্বাচন অনুষ্ঠিত হবে লোকসভা নির্বাচনের সঙ্গেই। ওই কেন্দ্র থেকে কংগ্রেসের প্রার্থী হিসাবে দাঁড়াচ্ছেন কমল নাথ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button