Health

এবার শতগুণে বেড়েছে হাত ধোওয়ার দিনটার মর্যাদা

হাত ধোওয়ার কথা কোভিড ছড়ানোর পর থেকেই নানাভাবে বলা হচ্ছে। মানুষকে সচেতন করা হচ্ছে। এবার হু জানাল হাত ধোওয়ার সুবিধার নানা দিক সম্বন্ধে।

নয়াদিল্লি : হাত ধোওয়ার নানা সুবিধা রয়েছে। তাই হাত ধোওয়া জরুরি। এটাই হল সারবত্তা। যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা এদিন বিস্তারিতভাবে তুলে ধরল।

কোভিড বিশ্বে তার থাবা বসিয়েছে ১০ মাস হল। এই ১০ মাসে হাজারো মাধ্যম থেকে মানুষকে করোনা থেকে বাঁচতে মুখে মাস্ক পরা, অপরের সঙ্গে শারীরিক দূরত্ব বজায় রাখা, ভিড় এড়িয়ে চলার মত বিষয় নিয়ে সচেতন করা হয়েছে।

হাতে স্যানিটাইজার দেওয়ার কথাও বারবার বলা হয়েছে। কিন্তু এ সবের থেকেও বেশি কার্যকরী ভূমিকা যে হাত ধোওয়া নেয় তাও বিভিন্ন বিশেষজ্ঞ বারবার জানিয়ে এসেছেন।

করোনা তাড়াতে বারবার সাবান দিয়ে হাত ধোওয়া জরুরি। করোনাকে দূরে রাখতে হাত সাবান দিয়ে ২০ সেকেন্ড ধোওয়া সবচেয়ে কার্যকরী বলে প্রমাণিত হয়েছে।

এই হাত ধোওয়ার কথাই তাই ফের একবার সকলকে জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। হু জানিয়েছে, শুধু করোনা বলেই নয়, অন্যান্য অসুখবিসুখ থেকে দূরে থাকতেও বারবার হাত ধোওয়ার বিকল্প নেই।

প্রতি বছর কিন্তু এই হাত ধোওয়ার প্রয়োজনীয়তার কথা জানিয়ে ১৫ অক্টোবরকে বিশ্ব হাত ধোওয়া দিবস হিসাবে পালন করা হয়। দিনটি প্রতি বছর পালিত হয় ঠিকই, কিন্তু কখন যে এই দিন পালিত হল আর কখন যে চলে গেল তার খবর কেউ রাখতেন না।

কয়েকটি স্কুলে দিনটিকে সামনে রেখে ছাত্রছাত্রীদের মধ্যে হাত ধোওয়ার প্রয়োজনীয়তা বা সচেতনতা বিকাশের প্রচেষ্টা হত মাত্র। কিন্তু এ বছর করোনাকে সামনে রেখে এই দিনটি যেন তার মর্যাদা ফিরে পেয়েছে। আলাদা গুরুত্ব পাচ্ছে দিনটি।

হু-এর দক্ষিণ পূর্ব এশিয়ার ডিরেক্টর পুনম ক্ষেত্রপাল সিং জানিয়েছেন, এখন যখন মানুষ নিউ নর্মাল জীবনযাপন করছেন। বাইরে বার হচ্ছেন। কাজকর্ম করছেন। তখন তাঁদের করোনা থেকে বাঁচতে হাত ধোওয়ার গুরুত্ব আরও বেশি করে বোঝার সময় এসেছে।

সাধারণত ২টি মানুষের মধ্যে প্রত্যক্ষ বা পরোক্ষ যোগাযোগে নাক ও মুখের সাহায্যে অন্য মানুষের দেহে প্রবেশ করছে করোনা। যা থেকে বাঁচতে মাস্ক বা দূরত্ববিধির মতই জরুরি বারবার সাবান দিয়ে হাত ধোওয়ার মত অতি সাধারণ একটি অভ্যাসকে জীবনের সঙ্গে মিশিয়ে নেওয়া। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button