Health

বিশ্বে প্রতি ৮ জনে ১ জন মানসিক রোগের শিকার, সামনে এল দেশের ছবিও

বিশ্বে মানসিক রোগের সমস্যা বেড়েই চলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু বলছে বিশ্বে প্রতি ৮ জনে ১ জন মানসিক রোগের শিকার। ছবিটা দেশেও সুখের নয়।

গোটা বিশ্বের একটা উল্লেখযোগ্য সংখ্যক মানুষ বর্তমানে মানসিক রোগের শিকার। যা ক্রমশ বেড়েই চলেছে। গত ২ বছরের পরিবর্তিত পরিস্থিতি এই অবস্থাকে আরও শোচনীয় রূপ দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু বলছে বিশ্বে এখন প্রতি ৮ জন মানুষে ১ জন মানসিক রোগে আক্রান্ত। যা অবশ্যই চিন্তার ভাঁজ পুরু করার জন্য যথেষ্ট। বিষয়টি ক্রমে যেভাবে বাড়ছে তাতে দ্রুত মানসিক সমস্যার নিরাময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দরকার আছে বলে জানিয়েছে হু।

গোটা বিশ্বে যখন ছবিটা এতটাই ভয়ংকর, তখন তার প্রভাব থেকে দূরে নয় ভারতও। ২০১৭ সালের একটি বিস্তারিত রিপোর্ট বলছে সে সময় ১৪ শতাংশ ভারতীয় নাগরিক মানসিক সমস্যার শিকার ছিলেন। যা ২০২০ পর্যন্ত কাছাকাছি থাকলেও ২০২০ এবং ২০২১ সালে সার্বিক পরিস্থিতির কারণে বদলেছে। পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

গত ২ বছরের বেশি সময় ধরে দাপট দেখানো ব্যাধির প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবে ভারতে মানসিক রোগের সমস্যা আরও অনেকটাই বেড়েছে। যা নিয়ে উদ্বিগ্ন দেশের স্বাস্থ্যমন্ত্রকও।

মানসিক রোগের ক্ষেত্রে বিষণ্ণতা বা ডিপ্রেশন এবং মানসিক উদ্বেগ বা অ্যাংজাইটি সবচেয়ে বড় সমস্যা। এই ২টির প্রভাব মানুষের ওপর সবচেয়ে বেশি।

গত ২ বছরের পরিস্থিতিতে বিশ্বজুড়ে এই বিষণ্ণতা ও মানসিক উদ্বেগ প্রায় ২৫ শতাংশ বেড়েছে। ভারতেও গত ২ বছরের পরিস্থিতিতে ২০ শতাংশ বেড়েছে মানসিক সমস্যা। যার সঙ্গে এখন লড়াই করার সময় এসেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.