National

বর্ষায় এবার কেমন বৃষ্টি হবে, জানিয়ে দিল আবহাওয়া দফতর

দেশে বর্ষা ঢুকে পড়েছে। উত্তরবঙ্গ দিয়ে পশ্চিমবঙ্গেও বর্ষা ঢোকা এখন সময়ের অপেক্ষা। তার ঠিক আগেই বর্ষা কেমন হবে তা জানিয়ে দিল আবহাওয়া দফতর।

এ বছর বর্ষা কেমন হবে? গ্রীষ্ম শেষে এই প্রশ্নটা সকলের মনে উঁকি দেয়। কৃষকরা বেশি করে জানতে চান কেমন বর্ষা তাঁরা পাবেন? সেই প্রশ্নের উত্তর প্রতিবছরই দেয় আবহাওয়া দফতর। এবারও তার অন্যথা হল না।

গ্রীষ্মের মাঝেও একটা পূর্বাভাস তারা দেয়। আর বর্ষার মুখে এসেও নতুন করে পরিস্থিতি বুঝে একটা পূর্বাভাস দেন আবহবিদেরা। এবার দেশে কেমন বর্ষা হবে তা কিন্তু দেশে বর্ষা পা দিতেই স্পষ্ট করে দিলেন তাঁরা।

আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে এবার স্বাভাবিক বর্ষা পেতে চলেছে দেশ। এ নিয়ে পরপর ৪ বছর দেশে স্বাভাবিক বর্ষা হবে বলে জানাচ্ছে তারা।

গতবছর দেশজুড়ে কিন্তু বর্ষা স্বাভাবিক হয়েছে। তবে দক্ষিণবঙ্গে অতি বৃষ্টি পেয়েছেন সকলে। সব মেলালে কিন্তু দেশের ভিত্তিতে বর্ষা স্বাভাবিক হয়েছে।

এবার স্বাভাবিক বর্ষার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। তবে এ রাজ্যে কিন্তু উত্তরবঙ্গ বেশি বৃষ্টি পাবে বলে মনে করছেন আবহবিদেরা।

উত্তরবঙ্গে এবার গ্রীষ্মেই ভাল বৃষ্টি হয়েছে। বরং গরমে পুড়েছে দক্ষিণবঙ্গ। সেই দক্ষিণবঙ্গে বর্ষাও এবার কম হবে বলেই ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস।

এমন দেশের কয়েকটা অংশ হবে। কোথাও বেশি তো কোথাও কম। তবে আসন্ন বর্ষায় গড়পড়তা স্বাভাবিক বৃষ্টি পাবে দেশ। যা অবশ্যই কৃষকদের জন্য সুখবর।

প্রসঙ্গত লং পিরিয়ড অ্যাভারেজ বা এসপিএ-র ভিত্তিতে এখন আবহাওয়া দফতর এবার কেমন বৃষ্টি হবে তার ইঙ্গিত দেয়। সেখানে দেশের বিভিন্ন অংশ মিলিয়ে ৯০ থেকে ১১০ শতাংশ বৃষ্টি মানেই তা স্বাভাবিক।

১১০-এর বেশি মানে অতি বৃষ্টি। ৯০-এর কম মানে কম বৃষ্টি। এবার স্বাভাবিক বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.