National

গরম বাড়ছে, কয়েকটি জায়গার জন্য কমলা সতর্কতা জারি করল আবহাওয়া দফতর

প্রবল গরমে পশ্চিমবঙ্গের মানুষের বেহাল দশা। বিশেষত দক্ষিণবঙ্গের মানুষ গরমে হাঁসফাঁস করছেন। দেশের একটা বড় অংশের মানুষও অসহ্য গরমে নাজেহাল।

ভারতে যে গরম এপ্রিল মাসে দেখা গেল তা বহু কাল দেখেননি মানুষজন। পশ্চিমবঙ্গের পশ্চিম অংশের জেলাগুলিতে তাপপ্রবাহ চলছে। দক্ষিণবঙ্গের অন্য জেলায় খাতায় কলমে তাপপ্রবাহ না চললেও গরমে টেকা যাচ্ছে না। আরও করুণ পরিস্থিতি ভারতের পশ্চিম, উত্তর পশ্চিম ও মধ্য অংশের।

রাজস্থান থেকে দিল্লি, হরিয়ানা, সর্বত্র তাপপ্রবাহ চলছে। পরিস্থিতি যত দিন যাচ্ছে ততই খারাপ হচ্ছে। গরম থেকে নিস্তার পেতে একটু বৃষ্টির দরকার। কিন্তু তার দেখা নেই।

ভারতের উত্তর পশ্চিম বা মধ্যভাগে গত ২৫ ফেব্রুয়ারির পর থেকেই সেভাবে বৃষ্টি হয়নি। এখন লু বইছে সর্বত্র। কোথাও পারদ ৪৫ থেকে কোথাও ৪৪ তো কোথাও ৪৩ ডিগ্রি।

গত ১৪ থেকে ২১ এপ্রিলের মধ্যে রাজস্থান, হরিয়ানায় শুকনো ধুলো ঝড় হয়েছে। কিন্তু তাতে বৃষ্টি হয়নি। এরমধ্যেই আবহাওয়া দফতর এদিন কমলা সতর্কতা জারি করেছে।

দিল্লি এনসিআর এবং উত্তর পশ্চিম ভারতের সমতল ভূমির অংশে কমলা সতর্কতা জারি করেছে তারা। এখানে প্রবল তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। যদিও এরমধ্যে সামান্য আশার কথাও শুনিয়েছে আবহাওয়া দফতর।

১ মে পর্যন্ত এই দাবদাহ অব্যাহত থাকার পর ২ মে থেকে আবহাওয়া বদলের ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস। ২ মে একটি পশ্চিমী ঝঞ্ঝা ভারতে প্রবেশ করছে। তার হাত ধরে এই পুড়তে থাকা উত্তর পশ্চিম ও মধ্য ভারতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই পূর্বাভাস দিয়েছেন আবহবিদেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.