Sports

মুকুটে নতুন পালক, আইসিসির সম্মানজনক পদে সৌরভ গঙ্গোপাধ্যায়

মুকুটে এবার নতুন পালক যোগ হল। আইসিসির সম্মানজনক পদে আসীন হলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। অবশ্যই বিসিসিআই প্রেসিডেন্টের জন্য এটা বড় পাওনা।

ক্রিকেট প্রশাসনে তিনি অনেকদিন আগেই পা রেখেছেন। প্রথমে বাংলার ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধানের পদ সামলানোর পর তিনি বিসিসিআইয়ের প্রেসিডেন্ট হন। জগমোহন ডালমিয়ার পর তিনি বাংলা থেকে ওই পদে বসেন।

এবার দেশ পেরিয়ে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি-র গুরুত্বপূর্ণ পদে পৌঁছে গেলেন সৌরভ। আইসিসি তাঁকে আইসিসি পুরুষ ক্রিকেট কমিটির চেয়ারম্যান নিযুক্ত করল।

এই পদে এর আগে ছিলেন ভারতের আর এক প্রাক্তন অধিনায়ক অনিল কুম্বলে। তিনি সর্বোচ্চ সময় ৯ বছর ওই পদে ছিলেন। এবার সেই পদে বসলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আইসিসি চেয়ারম্যান গ্রেগ বারক্লে এই ঘোষণা করেন।

অবশ্যই সৌরভ গঙ্গোপাধ্যায়ের ক্রিকেট বিশ্বে প্রশাসনিক দক্ষতা যথেষ্ট। তিনি মাঠে যেমন তাঁর অধিনায়কত্বের দক্ষতা বারবার প্রমাণ করেছেন, তেমনই এখন করছেন প্রশাসনিক কাজে।

বিসিসিআই প্রেসিডেন্ট পদেও তিনি যথেষ্ট কর্মদক্ষতার পরিচয় দিচ্ছেন। যদিও এর মধ্যে শারীরিক অসুস্থতা তাঁকে কাবু করে। তাঁর হৃদযন্ত্রে স্টেন্ট বসে। কিন্তু সেই ধাক্কা সামলে ফের সৌরভ পুরোদমে ক্রিকেট প্রশাসনে কাজ করছেন।

দুবাইতে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল বা আইসিসির বৈঠকে সৌরভ গঙ্গোপাধ্যায়কে আইসিসি পুরুষ ক্রিকেট কমিটির চেয়ারম্যানের নতুন দায়িত্ব দেওয়া হয়।

ক্রিকেট খেলাকে আরও স্বচ্ছতা দিতে আইসিসি নতুন নিয়ম আনে। পুরনো নিয়মে বদল আনে। এগুলি এখন সৌরভ গঙ্গোপাধ্যায়ের তত্ত্বাবধানে হবে।

আইসিসি চেয়ারম্যান জানান, সৌরভ গঙ্গোপাধ্যায় বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটারদের মধ্যে একজন। তিনি প্রশাসক হিসাবেও সফল। তাঁর এই অভিজ্ঞতা ক্রিকেটকে আরও সুন্দর করে তুলতে কাজে দেবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.