Business

রেপো রেট কমাল আরবিআই, স্থগিত ৩ মাসের ইএমআই

করোনার জেরে অর্থনীতির হাল শোচনীয়। এই অবস্থায় বাজারে অর্থের চলন বাড়াতে রেপো রেট কমানোর রাস্তায় হাঁটল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রেপো রেট ৭৫ বেসিস পয়েন্ট কমানো হয়েছে। এটাই ২০০৯ সাল থেকে এখনও পর্যন্ত সময়ের মধ্যে সবচেয়ে বড় রেপো রেট হ্রাস। ৭৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমানোয় এখন রেপো রেট গিয়ে দাঁড়াল ৫.১৫ শতাংশ থেকে কমে ৪.৪০ শতাংশে।

রেপো রেট হ্রাস করার পাশাপাশি রিভার্স রেপো রেটও হ্রাস করেছে সরকার। রিভার্স রেপো রেট ৯০ বেসিস পয়েন্ট কমানো হয়েছে। এছাড়া সিআরআর কমানো হয়েছে ১ শতাংশ। এরফলে রিজার্ভ ব্যাঙ্কের কাছে বাধ্যতামূলক গচ্ছিতের দায় ব্যাঙ্কের কিছুটা হলেও কমল। যা বাজারে অর্থের যোগান ধরে রাখতে সাহায্য করবে। যদিও বৃদ্ধির হার যে নিচে নামবে তা নতুন করে বলার অপেক্ষা রাখেনা। তবু তা যতটা রোখা সম্ভব সেই চেষ্টা করছে আরবিআই।

আরবিআই এই করোনা উদ্বেগ ও লকডাউনের মধ্যে ইএমআই প্রদানে বড় সুহারা দিয়েছে। ব্যাঙ্কগুলিকে ইএমআই কাটা ৩ মাসের জন্য স্থগিত রাখতে বলেছে আরবিআই। এতে যাঁদের ইএমআই নিয়ে প্রতি মাসেই চিন্তা থাকে তাঁরা অনেকটা নিশ্চিন্ত হবেন। আপাতত ৩ মাসের জন্য ইএমআই প্রদান তাঁদের করতে হচ্ছেনা। বিশ্বজুড়েই করোনার জেরে অর্থনীতি শোচনীয় পরিস্থিতিতে পৌঁছচ্ছে। তার প্রভাব থেকে ভারতও যে বাদ যাবে না তা বলাই বাহুল্য। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button