Business

টাকায় কি রবীন্দ্রনাথ, কালামের ছবি আসছে, পরিস্কার করল রিজার্ভ ব্যাঙ্ক

দেশের কাগজি মুদ্রায় গান্ধীজির বদলে রবীন্দ্রনাথ ঠাকুর ও এপিজে আবদুল কালামের মুখ দেওয়া নিয়ে কি ভাবছে তারা তা স্পষ্ট করল রিজার্ভ ব্যাঙ্ক।

স্বাধীনতা পরবর্তী ভারতে যে কাগজি মুদ্রা প্রচলিত তাতে গান্ধীজির মুখ দেওয়া থাকে। এখনও পর্যন্ত তাই রয়েছে। তবে এমন রিপোর্ট সামনে আসে যে এবার গান্ধীজির মুখ সরিয়ে সেখানে রবীন্দ্রনাথ ঠাকুর ও প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মুখের জলছবি দেওয়ার কথা ভাবছে রিজার্ভ ব্যাঙ্ক।

একাধিক রিপোর্টে দাবি করা হয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং দেশের অর্থমন্ত্রকের অধীন সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অফ ইন্ডিয়া ২টি আলাদা কাগজি মুদ্রার নমুনা তৈরি করেছে। যেখানে একটিতে রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর ও অন্যটিতে এপিজে আবদুল কালামের জলছবি। যা দিল্লি আইআইটিতে পাঠানোও হয়েছে।

এই রিপোর্ট বিভিন্ন সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়ে। তারপর মিডিয়ার হাত ধরে তা সোশ্যাল মিডিয়ায় পৌঁছে যায়। হুহু করে ছড়াতে থাকে খবরটি।

অবশেষে বিষয়টি নিয়ে তাদের অবস্থান স্পষ্ট করে দিল রিজার্ভ ব্যাঙ্ক। এ নিয়ে কোনও জল্পনার অবকাশই রাখল না দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক।

রিজার্ভ ব্যাঙ্কের তরফে স্পষ্ট করা হয়েছে যে গান্ধীজির মুখ সরিয়ে সেখানে রবীন্দ্রনাথ ঠাকুর ও এপিজে আবদুল কালামের ছবি আনার কোনও পরিকল্পনা তাদের নেই। এমন কোনও প্রস্তাব তাদের কাছে আসেনি।

একদিন ধরে টানা বিষয়টি নিয়ে নানা সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় তোলপাড় চলেছে। অবশেষে রিজার্ভ ব্যাঙ্কের এই বক্তব্য সামনে আসার পর এ নিয়ে আর কোনও জল্পনার অবকাশ রইল না। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.