State Bank of India
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ছবি - আইএএনএস

মিনিমাম ব্যাল্যান্সে টাকা কাটা নয়, চার্জ নয় এটিএম থেকে টাকা তোলায়

এখন এটিএম থেকে টাকা তোলায় অনেক নিয়ম আছে। ডেবিট কার্ড দিয়ে টাকা তোলার ক্ষেত্রে নিজের ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুললে সাধারণত ৫টি ফ্রি লেনদেনের সুযোগ দেয় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি। তারপর এটিএম ফি কাটা হয়। অন্য ব্যাঙ্কের এটিএম ব্যবহার করে টাকা তুললে ফ্রি লেনদেনের সংখ্যা আরও কম। এসব এখন আগামী ৩ মাসের জন্য তুলে দেওয়া হল বলে জানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এতে সাধারণ মানুষের অনেকটা সুরাহা হল।

অর্থমন্ত্রী জানিয়ে দিয়েছেন যেকোনও ব্যাঙ্কের ডেবিট কার্ড যেকোনও এটিএম-এ যতবার খুশি ব্যবহার করা হলেও তার জন্য এটিএম ফি কাটা হবে না। তবে তা বলবৎ থাকবে আগামী ৩ মাসের জন্য। এছাড়া এখন ব্যাঙ্কে কারও অ্যাকাউন্টে ব্যাঙ্কের স্থির করা মিনিমাম ব্যাল্যান্স না থাকলে টাকা কাটা হয়ে থাকে। সেই মিনিমাম ব্যাল্যান্স না থাকলে টাকা কাটার নিময়ও আপাতত তুলে নেওয়া হয়েছে। ফলে এখন মিনিমাম ব্যাল্যান্স রাখার তোয়াক্কা না করেই মানুষ টাকা তুলতে পারবেন।

অনেকেরই ব্যাঙ্কে বিশাল অঙ্কের টাকা থাকেনা। তাঁরা এই মিনিমাম ব্যাল্যান্স না রেখেও টাকা তোলার সুবিধা ভোগ করতে পারবেন। এদিন অর্থমন্ত্রী আয়কর থেকে জিএসটি রিটার্নে একগুচ্ছ সুবিধার কথা ঘোষণা করেন। করোনার কথা মাথায় রেখে বাণিজ্য ক্ষেত্রে অর্থমন্ত্রীর একগুচ্ছ সুরাহা ঘোষণাকে স্বাগত জানিয়েছে বাণিজ্যমহল। করোনা ছড়ানোর পর থেকেই তারা যে দাবিগুলি করে আসছিল তার বেশ কিছুতেই আমল দিলেন অর্থমন্ত্রী। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *