Business

বাজেটে আয়কর নিয়ে অর্থমন্ত্রীর ঘোষণায় হতাশ মধ্যবিত্ত

বাজেটে আয়করের ধাপ কত হল সেটাই থাকে সাধারণ মানুষের সবচেয়ে বড় কৌতূহলের বিষয়। এদিনের বাজেট ঘোষণা কিন্তু তাঁদের হতাশ করেছে।

অতিমারি এখনও বিদায় নেয়নি। অনেকেই কাজ হারিয়েছেন। বহু মানুষের মাইনে অর্ধেক হয়ে গেছে। এই পরিস্থিতিতে কেন্দ্র আয়করে কতটা ছাড় দিচ্ছে সেদিকে নজর ছিল দেশের আমজনতার।

সামনে ৫ রাজ্যে ভোট রয়েছে। তাই সেকথা মাথায় রেখেও সাধারণ মানুষের জন্য কিছুটা সুরাহার বার্তা আয়কর ঘোষণায় থাকতে পারে বলেই মনে করছিলেন সকলে। কিন্তু সেসব আশায় এদিন জল ঢেলে দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

অর্থমন্ত্রী এদিন তাঁর ছোট বাজেট পেশে আয়কর নিয়ে বলতে গিয়ে সাফ জানিয়ে দেন আয়করের ধাপে কোনও পরিবর্তন করা হচ্ছেনা। যা ছিল তাই থাকছে।

ফলে অতিমারি বা ভোট কোনও শর্তেই আয়করে আরও কিছুটা স্বস্তি পেল না মধ্যবিত্ত। ফলে তারা হতাশ। ২০২২-২৩ সালের বাজেটে মাস মাইনে পাওয়া মানুষের আয়করে সুরাহা মিলল না।

আয়করে কোনও স্বস্তির বার্তা না থাকলেও স্টার্ট আপ সংস্থাগুলির জন্য ভাল খবর শুনিয়েছেন অর্থমন্ত্রী। ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত তারা বছরে বিশেষ ট্যাক্স ইনসেন্টিভ পাবে।

এছাড়া আয়কর রিটার্নে ভুলভ্রান্তি থাকলে তা শুধরে নেওয়ার সময় বাড়িয়ে অর্থমন্ত্রী জানিয়েছেন তা ২ বছরের মধ্যে শুধরে পাঠানো যাবে।

ডিজিটাল বা ভার্চুয়াল সম্পত্তি হস্তান্তরের ক্ষেত্রে ৩০ শতাংশ কর ধার্য করার প্রস্তাব এদিন বাজেটে পেশ করেছেন অর্থমন্ত্রী।

সহজ করে বললে ৩০ শতাংশ ক্রিপ্টো ট্যাক্স ধার্য করেছেন অর্থমন্ত্রী। অর্থাৎ ডিজিটাল সম্পত্তিতে ভারতে সবচেয়ে বেশি কর আরোপ হল এদিন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *