Business

সামনে ভোট, বাজেটে গুরুত্ব পেল বাংলা

সামনেই বিধানসভা নির্বাচন। বাংলায় ক্ষমতায় আসতে মরিয়া লড়াই দিচ্ছে বিজেপি। বাজেটেও তার প্রতিফলন দেখা গেল। এবারের কেন্দ্রীয় বাজেটে বাংলা পেল বিশেষ গুরুত্ব।

নয়াদিল্লি : সামনেই রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে সোমবার কেন্দ্রীয় বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ফলে তাতে যে বাংলার প্রাপ্তিযোগ কিছু থাকবে তা অনুমেয় ছিলই। হলও তাই।

বাজেটে এবার বাংলা পেল বিশেষ গুরুত্ব। সড়ক নির্মাণ ও উন্নয়নে বিশেষ গুরুত্ব পেল বাংলা। তাছাড়া বাংলার ভাগ্যে জুটেছে রেল যোগাযোগের একাধিক প্রকল্প।

অর্থমন্ত্রী এদিন জানান পশ্চিমবঙ্গে নতুন সড়ক নির্মাণের জন্য ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হল এই বাজেটে। যা দিয়ে পশ্চিমবঙ্গে ৬৭৫ কিলোমিটার রাস্তা তৈরি করা হবে।

এছাড়া কলকাতা থেকে শিলিগুড়ি পর্যন্ত সড়কের উন্নয়নের কর্মসূচিও ঘোষণা হয়েছে বাজেটে। এছাড়া গোমো স্টেশন থেকে ডানকুনি পর্যন্ত নয়া একটি রেললাইন তৈরি করার কথাও বলেন অর্থমন্ত্রী। অর্থমন্ত্রী এদিন একটি ফ্রেট করিডর তৈরির কথা উল্লেখ করেছেন বাজেটে। যা খড়গপুর থেকে বিজয়ওয়াড়া পর্যন্ত হবে।

সামনেই দেশের ৩ রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। পশ্চিমবঙ্গ, কেরালা এবং অসমে রয়েছে ভোট। সেকথা মাথায় রেখে বাজেটে পশ্চিমবঙ্গের সঙ্গে সঙ্গে গুরুত্ব পেয়েছে কেরালা ও অসম।

কেরালায় সড়ক নির্মাণে ৬৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তাছাড়া অসমে পরিকাঠামো উন্নয়নে ৩ হাজার ৪০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। প্রসঙ্গত অসমে বিজেপির সরকার থাকলেও পশ্চিমবঙ্গ ও কেরালায় বিজেপির সরকার নেই।

কেরালায় কোচি মেট্রো তৈরির প্রতিশ্রুতিও এদিন শোনা গেছে অর্থমন্ত্রীর গলায়। কোচি মেট্রোর প্রথম পর্যায়ের কাজ হয়েছে। দ্বিতীয় পর্যায়ের কাজ শুরুর কথা এদিন জানালেন অর্থমন্ত্রী।

মুম্বই থেকে কন্যাকুমারী পর্যন্ত একটি সড়ক নির্মাণের কথাও এদিন ঘোষণা করেন অর্থমন্ত্রী। দেশজুড়েই সড়ক খাতে এবার সর্বোচ্চ ব্যয় বরাদ্দ ঘোষিত হল বাজেটে।

সড়ক মন্ত্রককে এবার ১ লক্ষ ১৮ হাজার ১০১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে এদিন জানান অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। যে অর্থ দেশের সড়ক নির্মাণ ও উন্নয়নে খরচ হবে। যা আখেরে যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটাবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button