Sunday , October 20 2019
Nirmala Sitharaman
সাংবাদিক বৈঠকে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, ছবি - আইএএনএস

কর্পোরেট করের হার কমিয়ে মন্দা রোখার চেষ্টা, চাঙ্গা শেয়ার বাজার

দেশে আর্থিক মন্দার যে পরিবেশ তৈরি হয়েছে তা কাটাতে এবার কর্পোরেট করের হারে ছাড় দিল কেন্দ্র। শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই ঘোষণা করেন। তিনি জানান এই ছাড় দেশীয় সংস্থা ও দেশীয় উৎপাদন সংস্থাগুলির ক্ষেত্রে প্রযোজ্য হবে। সীতারমন এদিন জানান, এই সংস্থাগুলির ক্ষেত্রে ট্যাক্স রেট বা করের হার কমাচ্ছে সরকার। সেইসঙ্গে সংস্থাগুলিকে মিনিমাম অলটারনেট ট্যাক্স দিতে হবে না। ফলে সবমিলিয়ে তাদের ২৫.১৭ শতাংশ করের হারে ছাড় মিলবে। অর্থাৎ আগে যা ৩০ শতাংশ দিতে হত তা কমে দাঁড়াল ২৫.১৭ শতাংশ। মন্দা কাটাতেই যে এই সিদ্ধান্ত তাও জানিয়ে দেন অর্থমন্ত্রী। এমন আরও সিদ্ধান্ত অপেক্ষা করছে বলেও সকলকে আশ্বস্ত করেন তিনি।

এই সিদ্ধান্ত অবশ্যই দেশীয় সংস্থাগুলিকে অনেকটা উৎসাহ দিল। স্বস্তি দিল। অন্যদিকে ফরেন পোর্টফোলিও ইনভেস্টারদের জন্য সুখবর শুনিয়েছেন অর্থমন্ত্রী। তাদের সিকিউরিটিস বিক্রির ওপর তাদের যে ক্যাপিটাল গেইন হয় তার ওপর বিপুল পরিমাণ সারচার্জ বসিয়েছিলন সরকার। এদিন তাও তুলে নেন অর্থমন্ত্রী। সব মিলিয়ে মন্দা কাটাতে যে ওষুধ এদিন অর্থমন্ত্রী প্রয়োগ করেন তা একদম টার্গেট ড্রাগের মত লক্ষ্যভেদ করেছে।

গোয়ায় এদিন নির্মলা সীতারমন এই ঘোষণার খবর পৌঁছতে সময় নেয়নি দালাল স্ট্রিটে। এই ঘোষণার পরই ঝিমিয়ে পড়া ভারতীয় শেয়ার বাজারে এদিন তুফান ওঠে। তরতর করে চড়তে থাকে সূচক। যা একসময় ১ হাজার ৯৫০ অঙ্ক পর্যন্ত বেড়ে যায়। ফলে গত ২ মাসে সর্বোচ্চ অবস্থানে পৌঁছে যায় সেনসেক্স। একইভাবে লাফ মারে নিফটিও। লগ্নিকারীরা লগ্নিতে যে এই সিদ্ধান্ত থেকে উৎসাহ পেয়েছেন তা বাজার দেখলেই স্পষ্ট। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *