National

মরশুমের প্রথম তুষারপাত, দুর্গাপুজোর মধ্যেই চুপিচুপি পা রাখল শীত

দেশ এখন দুর্গাপুজো ও নবরাত্রির উৎসবে মাতোয়ারা। তার মধ্যেই কিন্তু চুপিসারে পা রাখল শীত। মরসুমের প্রথম তুষারপাতে সাদা হয়ে গেল বিস্তীর্ণ এলাকা।

দেশজুড়ে এখন উৎসবের মেজাজ। একদিকে চলছে দুর্গাপুজো। অন্যত্র পালিত হচ্ছে নবরাত্রি। দক্ষিণবঙ্গে আবার পুজোর আমেজে অসুর হয়েছে মেঘে ঢাকা আকাশে বৃষ্টি। তবে এসবের মধ্যেই দেশে চুপিচুপি পা রাখল শীত।

সাদা বরফের চাদরে ঢাকা পড়ে গেল বিস্তীর্ণ এলাকা। মরসুমের প্রথম তুষারপাতে বেজায় খুশি স্থানীয়রা। আচমকাই শুরু হয় তুষারপাত।

ঝিরঝির করে সাদা পেঁজা তুলোর মত বরফ পড়তে থাকে আকাশ থেকে। এভাবেই দীর্ঘ সময় ধরে তুষারপাতের পর পাহাড় ও তার ঢাল সাদা বরফের চাদরে ঢেকে যায়। স্থানীয়রা আনন্দে ঘর ছেড়ে বেরিয়ে বরফের ছোঁয়ায় মাতোয়ারা হয়ে ওঠেন।

ভারতে এই মরসুমের প্রথম তুষারপাত হল গুলমার্গে। গুলমার্গের আফারওয়াত পাহাড় বরফের চাদরে ঢেকে যায়। পাহাড়ে তুষারপাত হলেও সমতলে বরফ তেমন পড়েনি।

গুলমার্গ ছাড়া জম্মু কাশ্মীর এবং লাদাখের আর কোথাও তুষারপাত হয়নি। তবে সর্বত্রই হাল্কা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সারা দেশ যখন শরতের উৎসবে মাতোয়ারা তখন গুলমার্গ বরফ পেয়ে গেল।

গুলমার্গে এদিন সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২ ডিগ্রির আশপাশে। লেহ-তে এখন পারদ ঘুরছে ৩ ডিগ্রির আশপাশে। এছাড়া শ্রীনগরে ১১ ডিগ্রি, পহেলগামে ৭ ডিগ্রি, লাদাখে ৬.৬ ডিগ্রি ও কার্গিলে ৯ ডিগ্রিতে ঘুরছে পারদ।

প্রসঙ্গত অক্টোবর থেকেই গতবছর কাশ্মীরের অনেক জায়গায় তুষারপাত শুরু হয়ে গিয়েছিল। এবার সেই তুষারপাত শুরু হল অক্টোবর শুরুর থেকেই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button