Entertainment

ভারতের প্রথম সিনেমা মিউজিয়ামের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মুম্বইতে ভারতের প্রথম সিনেমা মিউজিয়ামের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ন্যাশনাল মিউজিয়াম অফ ইন্ডিয়ান সিনেমা নামক এই মিউজিয়ামে ভারতের ১০৫ বছরের সিনেমার ইতিহাস জায়গা পেয়েছে।

National Museum of Indian Cinema
সিনেমা মিউজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে আশা ভোঁসলে, আমির খান ও কঙ্গনা রানাওয়াত, ছবি – আইএএনএস

দেশের সিনেমার রাজধানীতে এক অত্যাধুনিক অট্টালিকায় তৈরি হয়েছে এই মিউজিয়াম। যেখানে বিভিন্ন সময়ে সিনেমা প্রস্তুতকারকদের কথা বলা হয়েছে। সিনেমার ক্রমগতির কথা বলা হয়েছে। ভারতে সিনেমা তৈরির শতবর্ষের কথা বলা হয়েছে। ১৪০ কোটি টাকা ব্যয়ে তৈরি এই মিউজিয়ামে জায়গা পেয়েছে নির্দেশক, সিনেমা সমালোচক, সিনেমার গুণগ্রাহী ও সিনেমার ছাত্রদের কথা।

এখানে ভারতের সিনেমা তৈরিতে যেসব যন্ত্র জায়গা পেয়েছে তাও সামনে আনা হয়েছে। তার সময়ের সঙ্গে পরিবর্তন তুলে ধরা হয়েছে। তুলে ধরা হয়েছে ১৯১৩ সালে তৈরি ভারতের প্রথম পূর্ণ দৈর্ঘ্যের সিনেমা রাজা হরিশ্চন্দ্র সম্বন্ধে। যার নির্দেশক ছিলেন ধুন্দিরাজ গোবিন্দ ফালকে। যিনি অনেক বেশি প্রসিদ্ধ দাদাসাহেব ফালকে হিসাবে। যাঁর নামে এখনও ভারতের শ্রেষ্ঠ সিনেমা সম্মান প্রদান করা হয়।

National Museum of Indian Cinema
সিনেমা মিউজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে বর্ষীয়ান অভিনেত্রী আশা পারেখ ও পুনম ধিলোঁ, ছবি – আইএএনএস

এখানে রয়েছে শিশুদের জন্য চিলড্রেন্স ফিল্ম স্টুডিও। যেখানে বিজ্ঞান, প্রযুক্তি ও সিনেমা তৈরির কৌশল দেখানো হয়েছে। দেখানো হয়েছে আধুনিক ক্রোমা স্টুডিও। সিনেমার জন্ম কিভাবে হল তাও এখানে ব্যাখ্যা করা হয়েছে।

National Museum of Indian Cinema
সিনেমা মিউজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে বর্ষীয়ান অভিনেতা রণধীর কাপুর ও জিতেন্দ্র, ছবি – আইএএনএস

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button