Entertainment

গানের আগে সুরকার ছাড়াও আর একজনের সঙ্গে কথা বললেন কিশোর কুমার

কোনও গান গাওয়ার আগে কিশোর কুমার সুরকারের সঙ্গে আলোচনা তো করতেনই, আরও একজনের সঙ্গেও আলোচনা করতেন। কার সঙ্গে জানালেন মহেশ ভাট।

বলিউডের কিংবদন্তি সঙ্গীত শিল্পী কিশোর কুমার চিরদিন মানুষের মনে থেকে যাবেন তাঁর অগুন্তি কালজয়ী গানের জন্য। কিশোর কুমার যে আদ্যোপান্ত একজন পেশাদার শিল্পী ছিলেন তা সকলের জানা। কিন্তু গান গাইতে স্টুডিওতে এসে তিনি সকলের সঙ্গে মিশে যেতে পছন্দ করতেন।

গানের সুর নিয়ে সুরকারের সঙ্গে তাঁর আলোচনাও হত। কিন্তু সুরকার ছাড়াও তিনি আরও একজনের সঙ্গে আলোচনা না করে গানের রেকর্ডিং করতেননা। গানটি যাতে সিনেমার সেই সময়ের পরিস্থিতির সঙ্গে মানানসই হয় সেদিকটাও তিনি কঠোরভাবে নজর রাখতেন।

পরিস্থিতি ও যাঁর ঠোঁটে তাঁর গান বসবে সেই মানুষটি সিনেমায় কোন চরিত্রে এবং কোন অবস্থায় গানটি গাইছেন তাও খুব ভাল করে বুঝে নেওয়ার চেষ্টা করতেন কিশোর কুমার। আর তা করতে গিয়ে তিনি সিনেমার পরিচালকের সঙ্গে গানের আগে একবার আলোচনায় বসতেন।

পরিচালকের কাছে সিনেমার ভাবনা বুঝে নেওয়ার চেষ্টা করতেন কিশোর কুমার। কি অবস্থায় গানটি হচ্ছে, সেই সময় মুড কেমন হওয়া উচিত তা পরিচালকের সঙ্গে কথা বলার পর সবটা বুঝে তিনি গাইতে শুরু করতেন।

কিশোর কুমারের এই নিখুঁত হওয়ার চেষ্টার কথা তুলে ধরলেন বিখ্যাত পরিচালক মহেশ ভাট। যিনি ইতিমধ্যেই সিনেমা জগতে ৪৯ বছর কাটিয়ে ফেলেছেন।

Mahesh Bhatt
ফাইল : মহেশ ভাট, ছবি – আইএএনএস

মহেশ ভাট কিশোর কুমারকে কাছ থেকে দেখারও সুযোগ পেয়েছেন। উদীয়মান শিল্পীদের কাছে তিনি কিশোর কুমারের সুরকার ছাড়াও পরিচালকের সঙ্গে কথা বলে গান গাওয়া শুরুর বিষয়টি তুলে ধরে আদপে তাঁদের নিখুঁত হওয়ার পাঠ দিলেন একটি টিভি অনুষ্ঠানে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button