Entertainment

দিল্লির দূষণ নিয়ে চিন্তিত টাইটানিকের নায়ক

দিল্লির দূষণ যে আর ভারতের চিন্তার বিষয় নয় বা ভারতের খবরই নয়, তা পরিস্কার হয়ে গিয়েছিল আগেই। কারণ বিভিন্ন বিদেশি পত্রপত্রিকাতেও দিল্লির দূষণ মাত্রা নিয়ে চিন্তা ব্যক্ত করা হচ্ছিল। এবার সেই তালিকায় যুক্ত হল লিওনার্দো ডিক্যাপ্রিও-র নাম। বিখ্যাত সিনেমা টাইটানিক-এ যিনি ছিলেন হিরোর ভূমিকায়। জ্যাক ডসন-এর ভূমিকায়। সেই লিওনার্দো হলিউডের একজন অন্যতম সেরা অভিনেতাই নন, তিনি একজন পরিবেশকর্মীও। সোশ্যাল সাইটে পোস্ট করে তিনি দিল্লির দূষণ নিয়ে চিন্তা ব্যক্ত করেছেন।

দিল্লির ইন্ডিয়া গেটে প্রায় দেড় হাজার মানুষ একসঙ্গে হয়ে দিল্লির বাতাস থেকে দূষণ মাত্রা কমানোর দাবিতে সোচ্চার হন। তাঁদের সেই দাবির পাশে দাঁড়িয়ে নিজের লেখা শুরু করেন লিওনার্দো। তিনি লিখেছেন, খতিয়ান বলছে ভারতে প্রায় ১৫ লক্ষ মানুষ প্রতি বছর বায়ুদূষণের কারণে মারা যান। এটি ভারতের পঞ্চম বৃহত্তম কারণ যার জন্য এখানে মানুষের মৃত্যু হচ্ছে।


মুহুর্তে পান আপডেট, Join আমাদের WhatsApp Channel

লিওনার্দোর লেখায় ভারতে ফসলের ফেলে দেওয়া অংশ পোড়ানো, সুপ্রিম কোর্টের রায়, প্রধানমন্ত্রীর দফতরের উদ্যোগ, বিষাক্ত বায়ুদূষণ নিয়ন্ত্রণে গ্রিন ফান্ডের ব্যবহারে কেন্দ্রের সম্মতি সবই জায়গা পেয়েছে। প্রধানমন্ত্রী কৃষি মন্ত্রককে নির্দেশ দিয়েছেন এই ফসল পোড়ানোর পরম্পরায় ইতি টানতে প্রয়োজনীয় যন্ত্রপাতির বন্দোবস্ত করার। বায়ুদূষণ রোধে প্রধানমন্ত্রীর সেই নির্দেশের কথাও লিখেছেন লিওনার্দো। এগুলি লিখে তাঁর প্রশ্ন, এত কিছুর পরও কীভাবে বায়ুদূষণ মাত্রা এমন ভয়ংকর অবস্থায় রয়ে গিয়েছে। তিনি পরিবেশকর্মীদের আন্দোলন চালিয়ে যেতে বলেছেন। যতক্ষণ না বায়ুদূষণ কমে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *