Entertainment

পিছিয়ে গেল কলকাতা চলচ্চিত্র উৎসব

পিছিয়ে গেল কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল। কলকাতা ফিল্ম ফেস্টিভাল মানেই নভেম্বর মাস। সেই দীর্ঘদিনের রীতি ভেঙে গেল এবার। এবারই এমনটা প্রথম হল।

কলকাতা : বিশ্বের বেশ কিছু প্রথমসারির সিনেমা উৎসব-এর একটি অবশ্যই কলকাতা ফিল্ম ফেস্টিভাল। বিদেশের বাছাই সিনেমা, নানা দেশের সিনেমা, সিনেমা নিয়ে আলোচনা, সিনেমা জগতের বহু নামীদামী নক্ষত্রের আসা যাওয়া এসবই কলকাতা ফিল্ম ফেস্টিভাল-এর অঙ্গ।

কটাদিনের এই উৎসব ঘিরে শহর কলকাতার সিনেমামোদী মানুষের উৎসাহের অন্ত থাকেনা। বিভিন্ন হলে কোথায় কোন সিনেমা দেখানো হবে তার তালিকা জোগাড় করে সেখানে সময়ে হাজির হয়ে যাওয়া। সিনেমা দেখা। তা নিয়ে একসঙ্গে চায়ে চুমুক দিতে দিতে আলোচনা।

এটাই নভেম্বর মাসের কটাদিনে অন্য আনন্দ বয়ে আনে শহরে। বিদেশি সিনেমার পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তের সিনেমা দেখার সুযোগও মেলে এই চলচ্চিত্র উৎসবে।

এবার সেই চিরাচরিত প্রথায় ছেদ পড়ল। নভেম্বরে হচ্ছে না কলকাতা ফিল্ম ফেস্টিভাল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ট্যুইট করে একথা জানিয়ে দিয়েছেন। অবশ্য বাতিল হচ্ছেনা উৎসব। হবে একটু পিছিয়ে।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন বিদেশে সিনেমার সঙ্গে যুক্ত ব্যক্তিদের সঙ্গে কথা বলই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এবার কলকাতা ফিল্ম ফেস্টিভাল নভেম্বরে না হলেও হবে জানুয়ারিতে। জানুয়ারির ৮ তারিখ থেকে শুরু হবে উৎসব। চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত।

নভেম্বরের ৫ থেকে ১২ তারিখ পর্যন্ত হওয়ার কথা ছিল কলকাতা ফিল্ম ফেস্টিভাল। তা ২ মাস পিছিয়ে গেল। অবশ্যই করোনার কারণেই এই পিছিয়ে যাওয়া। তাই এবার সময়ে না হলেও সিনেমামোদী মানুষের হতাশ হওয়ার কিছু নেই। তাঁরা জানুয়ারিতেই এই সুযোগ পাবেন। যদিও জানুয়ারিতে কী সব মিটে যাবে? এই প্রশ্ন উঠছে।

কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল-এর আয়োজকরা আপ্রাণ চেষ্টা করছেন যাতে এই সিনেমা উৎসবকে ভার্চুয়াল না করতে হয়। ভার্চুয়াল যাতে না করতে হয় সেজন্য কী কী করা দরকার তা নিয়ে আলাপআলোচনা চলছে।

এখন জানুয়ারিতে নন্দন-রবীন্দ্র সদন চত্বরে সেই কলকাতা চলচ্চিত্র উৎসবের চেনা ভিড়, চেনা উৎসাহ নজরে পড়বে কিনা তার জন্য অপেক্ষা ছাড়া গতি নেই।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button