World

এ ঘরে ১০০ বছরের কমবয়সীদের ঢোকা মানা

এমন একটি ঘর যেখানে ৭০ জন ১০০ বছরের বেশি বয়সের মানুষ এক জায়গায় নিজেদের আনন্দে রয়েছেন। এটা কোনও বৃদ্ধাবাস নয়। কিছুটা সময় একসঙ্গে হলেন তাঁরা।

শতায়ু মানুষরা ভাগ্যবান বলেই পরিচিত। সুস্থ অবস্থায় শতাধিক বছর বেঁচে থাকাটা একটা সাফল্যও বটে। হাতেগোনা কয়েকজন মানুষই জীবনে ১০০ বসন্ত দেখার সুযোগ পান। নিয়ম মেনে জীবনযাপন অবশ্যই আয়ু বৃদ্ধির একটা বড় কারণ।

এঁরা তাই তাঁদের পরিবার বা পাড়ার নন, এঁরা পৃথিবীর অভিভাবক। সেই মানুষগুলোই একত্র হয়েছিলেন। হতে পারে তাঁদের অনেকেই হুইল চেয়ারে বসেই হাজির হলেন, কিন্তু সকলের মুখে ছিল অনাবিল হাসি।

অবসরকালীন জীবনে প্রবেশ করা মানুষজনের জন্য কাজ করা একটি হোম তাদের তরফেই এই উদ্যোগ নিয়েছিল। যেখানে তারা একটি অনুষ্ঠানে শতায়ুদের একত্র করে। ৭০ জন শতায়ু পার করা মানুষ এই অনুষ্ঠানে যোগদান করেছিলেন।

যে সংস্থা এই আয়োজন করেছিল তারা গত ১৫ বছর ধরে এই আয়োজন করে আসছে। এবার এই আয়োজন হয়েছিল ইতালির পাডুয়াতে। সেখানে এবার ৭০ জন ১০০ বছর পার করা মানুষ বিভিন্ন প্রান্ত থেকে হাজির হয়েছিলেন।


এই আয়োজন শুধু খুশির কারণ হল না, সেই সঙ্গে বিশ্বরেকর্ডও গড়ে ফেলল। এক জায়গায় একসঙ্গে ৭০ জন শতায়ু মানুষ একত্র এর আগে কখনও হননি। এই প্রথম কোনও অনুষ্ঠানে তাঁরা একত্র হলেন। একে অপরের সঙ্গে আলাপ করলেন। কথা বললেন।

Italy
শতায়ু মিলন, ছবি – সৌজন্যে – গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস ডট কম

কেউ কেউ আগে থেকেই পরিচিত। তাঁরা আবার দেখা হওয়ায় আনন্দিত। সকলেই দারুণ আনন্দে একসঙ্গে দিনটা কাটান। তাঁরা যে সময়টা একসঙ্গে কাটান সে সময় তাঁদের সঙ্গে ১০০ বছরের কমবয়সী কেউ ছিলেননা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button