World

খেলার ছলে উদ্ধার অমূল্য ধন, শুরু ভাঙা জাহাজের খোঁজ

নেহাতই খেলার ছলে সমুদ্রের ধারের অগভীর জলে নেমেছিলেন স্কুবা ডাইভিং করে। কিন্তু যা পেলেন তা তাঁকে রাতারাতি জনপ্রিয় করে দিল।

সমুদ্রের ধারে অগভীর জলে স্কুবা ডাইভ করতে অনেকেই নামেন। জলের কিছুটা নিচেই তলদেশ। সেখানে পৌঁছে সমুদ্রের তলায় নামার একটা অনুভূতি উপভোগ করে ফের উঠে আসেন স্কুবা ডাইভ করে। তেমনই একটা আনন্দের খোঁজে স্কুবা ডাইভ করে তিনি নেমেছিলেন জলের তলায়।

একটু নিচে নামতেই মিলল বালি ও মাটির তলদেশ। সেখানেই একটু ঘুরে দেখতে গিয়ে তাঁর নজরে পড়ে কি যেন চকচক করছে। কি ওটা? কোনও গুপ্তধন নয় তো! দ্রুত তিনি জলের উপরে উঠে আসেন। তারপর খবর দেন স্থানীয় প্রশাসনকে।

এ খবর পাওয়ার পর আর দেরি না করে দ্রুত স্থানীয় প্রশাসন পদক্ষেপ করে। জলের ওই অংশে বেশ কয়েকজন ডুবুরিকে নামিয়ে দেওয়া হয়। তাঁরা সেখানে পৌঁছে দেখেন মাটির সঙ্গে মিশে সেখানে ছড়িয়ে আছে প্রচুর প্রাচীন মুদ্রা।

দ্রুত সেই মুদ্রা মাটি ও বালির মধ্যে থেকে উদ্ধারের কাজ শুরু হয়। জলের তলায় চলে টানা ওই মুদ্রা সংগ্রহের কাজ। আশপাশ সব খুঁজে যা মুদ্রা পাওয়া যায় তা নিয়ে ডুবুরিরা উপরে উঠে আসেন। দেখা যায় ৩০ হাজারের ওপর মুদ্রা সংগ্রহ করা গেছে। মুদ্রাগুলি পরীক্ষা করে দেখা যায় সেগুলি চতুর্থ শতাব্দীর রোমান মুদ্রা।


ইতালির সার্ডিনিয়া সমুদ্রতটে এই প্রাচীন মুদ্রার সম্ভার উদ্ধার হয়েছে। বিশেষজ্ঞেরা মনে করছেন মুদ্রাগুলি যখন পাওয়া গিয়েছে, তখন এখানে ভাল করে খুঁজতে পারলে সমুদ্রের তলায় জাহাজের ধ্বংসাবশেষও পাওয়া যেতে পারে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button