SciTech

২ হাজার বছর আগে ধ্বংস হওয়া শহর পাহারা দিচ্ছে অন্য কুকুর

২ হাজার বছর আগের কথা। একটা সাজানো শহর শেষ হয়ে যায় লাভার স্রোতে। সেই ধ্বংস হওয়া শহর এখন পাহারা দিচ্ছে অন্য কুকুর।

২ হাজার বছর আগের কথা। তখন যথেষ্ট বর্ধিষ্ণু শহর ছিল এটি। একদিন শহরের অদূরে থাকা একটি ঘুমিয়ে থাকা আগ্নেয়গিরি আচমকা জ্বলে উঠল। তার জ্বালামুখ থেকে ছিটকে বার হতে থাকল লাভার স্রোত। ছিটকে বার হতে থাকল পাথরের টুকরো।

গরম ছাই উড়ে চারধার ঝাপসা করে দিল। পালাবার পথ পাওয়া মুশকিল হল শহরের মানুষজনের। আগ্নেয়গিরির কোপে পড়ে সেদিন শেষ হয়ে যায় একটি সাজানো শহর।

সে কাহিনি এখনও মানুষের মুখে মুখে ঘোরে। এ শহরের শেষ হওয়া নিয়ে চলচ্চিত্র পর্যন্ত তৈরি হয়েছে। সেই ধ্বংস হওয়া শহর কিন্তু আজও রয়েছে সেই ধ্বংসের ইতিহাসকে বুকে আঁকড়ে।

ইতালির পম্পেই শহরের সেই ধ্বংস হয়ে যাওয়ার কাহিনিকে আঁকড়ে ধরে পড়ে থাকা সেই ধ্বংসস্তূপে এখন চোরদের আস্তানা হয়েছে। সেখানে ছোট ছোট সুড়ঙ্গ পর্যন্ত তৈরি করে ফেলেছে চোরেরা। সেই প্রাচীন ধ্বংসস্তূপ পাহারা দেওয়ার দরকার হয়ে পড়েছে।

ইতালি সরকার ঐতিহাসিক পম্পেই শহরের ধ্বংসাবশেষ পাহারার জন্য ভরসা রাখছে কুকুরে। তবে রক্তমাংসের কুকুর নয়। সেখানে এখন কড়া নজরে ঘুরে বেড়াচ্ছে রোবট কুকুর।

পম্পেই শহরের চারিদিক ভঙ্গুর অবস্থায় রয়েছে। সেখানে ফাঁকফোকরেও নজরদারি চালাতে পারছে রোবট কুকুর। যদি কোনওভাবে দেওয়াল ভেঙেও পড়ে তাহলেও ক্ষতি নেই। রোবট কুকুর ছাড়াও ড্রোনের মাধ্যমেও চলছে কড়া নজরদারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button